অপরিষ্কার চুল কি দ্রুত লম্বা হয়?

অপরিষ্কার চুল কি দ্রুত লম্বা হয়?
প্রতীকী ছবি

চুলের যত্নে অনেক ধরনের টিপসই অনেকে দিয়ে থাকে। তবে কোনটা চুলের যত্নে আসলেই কার্যকর আর কোনটা ভ্রান্ত ধারণা তা আমাদের জানা থাকা দরকার। যেমন, অনেকেই বলে পরিষ্কার চুলের তুলনায় অপরিষ্কার চুল দ্রুত লম্বা হয় বা বৃদ্ধি পায়। আদৌ এই কথার কোনো সত্যতা আছে কি না, তা অনেকেই জানে না।

একটা বিষয় মাথায় রাখতে হবে, চুলে প্রতিদিন শ্যাম্পু করা বা চুলে মাসে মাত্র একবার বা দুইবার শ্যাম্পু করা দুটোই চুলের বৃদ্ধির জন্য ক্ষতিকর।

অপরিষ্কার চুল এবং চুলের বৃদ্ধির মাঝে কী কোনো সম্পর্ক আছে?

ধরা যাক, দুই দল নারীর একদল প্রতিদিন গোসলের সময় চুলে শ্যাম্পু ব্যবহার করছেন এবং অন্যদল নারী প্রতিদিন শ্যাম্পুর বদলে সপ্তাহে ৩-৪ দিন চুলে শ্যাম্পু ব্যবহার করছেন। এর ফলে যেটা দেখা যাবে, তা হলো যারা সপ্তাহে ৩-৪ দিন চুলের শ্যাম্পু ব্যবহার করে চুল পরিষ্কার করছেন, তাদের চুল যারা প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করছেন তাদের চেয়ে বেশি বৃদ্ধি পাচ্ছে। বিষয়টা অবাক করা হলেও এর পেছনে কিছু কারণ হয়েছে।

প্রতিদিন শ্যাম্পু ব্যবহারের ফলে চুলে থাকা প্রয়োজনীয় তেল, মাথার ত্বকের আর্দ্রতা সবকিছুই শুষ্ক হয়ে যাচ্ছে। এছাড়া যে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করা হচ্ছে, তাতে থাকা হার্শ ক্যামিকেল চুলকে আরও শুষ্ক করে দিচ্ছে। এর ফলে বাড়ছে চুল পড়া এবং চুল ভেঙে যাওয়া। অন্যদিকে যারা সপ্তাহে ৩-৪ দিন চুল পরিষ্কার করছেন, তাদের চুলে প্রয়োজনীয় তেল এবং আদ্রতা বজায় থাকার পাশাপাশি চুল রুক্ষ ক্যামিকেলের সংস্পর্শেও কম আসছে, এতে চুলের বৃদ্ধি বজায় থাকছে।

তবে, একটা বিষয় মাথায় রাখতে হবে যে, চুলে প্রতিদিন শ্যাম্পু করা বা চুলে মাসে মাত্র একবার বা দুইবার শ্যাম্পু করা দুটোই চুলের বৃদ্ধির জন্য ক্ষতিকর। চুলে প্রতিদিন শ্যাম্পু করলে যেমন চুলের আর্দ্রতা হারাবে, তেমনি চুলে যদি একেবারেই শ্যাম্পু না করা হয় বা চুল পরিষ্কার না করা হয়, তবে মাথার ত্বকে দেখা দিতে পারে ব্যাকটেরিয়া বা ফাংগাল সংক্রমণ, খুশকিসহ নানাবিধ সমস্যা।

চুলে সপ্তাহে কতবার শ্যাম্পু ব্যবহার করা হবে বা পানি দিয়ে ধোয়া হবে, তার সঠিক কোনো সময়কাল নেই। তবে কোনো গবেষণায় এমন কোনো ফলাফল দেখা যায়নি যে, চুল কম পরিষ্কার করলে তা দ্রুত বৃদ্ধি পায়। তাই চুলের সঠিক বৃদ্ধির সঙ্গে চুল অপরিষ্কার রাখার কোনো সম্পর্ক নেই বললেই চলে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com