৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের চুক্তি

৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের চুক্তি

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও সাবরাং ট্যুরিজম পার্কে ৪৫৭ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে শীর্ষস্থানীয় চারটি গ্রুপের ৬টি প্রতিষ্ঠান। এতে প্রায় ৮ হাজার ২শ কর্মসংস্থানের সৃষ্টি হবে। এ উপলক্ষে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং বিনিয়োগকারী ৪টি গ্রুপের মধ্যে মোট ২৭ একর জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর হয়েছে।

জমি বরাদ্দের জন্য চুক্তি স্বাক্ষর করা প্রতিষ্ঠানগুলো হলো−হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইফাদ অটোস, ডার্ড গ্রুপ এবং ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (প্রাইভেট) লিমিটেড।

আজ বুধবার বেজা কার্যালয়ে নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বেজার পক্ষে চুক্তি স্বাক্ষর করেন নির্বাহী সদস্য (প্রশাসন ও অর্থ) আব্দুল আজিম চৌধুরী। হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের পক্ষে মুহাম্মদ হালিমুজ্জামান, ইফাদ অটোসের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক তাসকিন আহমদ, ডার্ড গ্রুপের পক্ষে পরিচালক সেঁজুতি দৌলাহ এবং ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাসান।

৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের চুক্তি
বাংলাদেশে বড় বিনিয়োগ করতে ভারতীয়দের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রথম পর্যায়ে ৩০ একর এবং নতুন আরও ১০ একর জমিতে প্রায় ৪০০ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ হবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে। এ সার্বিক কর্মকাণ্ডে প্রায় ৭ হাজার কর্মসংস্থান হবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বরাদ্দকৃত জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, লজিস্টিক এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, পানি  শোধনাগার, সড়ক, ডরমিটরি, স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ কেন্দ্র এবং সবুজায়ন করা হবে। প্রতিষ্ঠানটি মূলত একটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রিডিয়েন্টস এবং ফরমুলেটেড ফার্মাসিউটিক্যালস পণ্য উৎপাদন করবে।

বঙ্গবন্ধু শিল্প নগরে হেলথকেয়ার ফার্মা ৫টি প্ল্যান্ট স্থাপন করবে বলে প্রকল্প প্রস্তাবনা থেকে জানা গেছে। যার মধ্যে রয়েছে রপ্তানিযোগ্য সাধারণ ফরমুলেশন, অভ্যন্তরীণ প্রয়োজন মেটাতে সাধারণ ফরমুলেশন একটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রিডিয়েন্টস, পেনিসিলিন এবং বায়োটেক প্রডাকশন।

৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের চুক্তি
বৈদেশিক বিনিয়োগে আয় বাড়লেও নিট মুনাফা কমেছে

সাবরাং ট্যুরিজম পার্কে ৩৭০ কক্ষ বিশিষ্ট একটি ১০ তলা ৩-তারকা হোটেল নির্মাণ ও পরিচালনা, বিনোদন ও কনভেনশন সেন্টার নির্মাণের জন্য ইফাদ অটোস প্রায় ১৬ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে। যেখানে ৩ শতাধিক কর্মসংস্থান সৃষ্টি হবে।

একই স্থানে ডার্ড গ্রুপের তিনটি প্রতিষ্ঠান তিনটি প্লটে হোটেল, মোটেল, কটেজ ও রিসোর্ট স্থাপন করতে সামগ্রিকভাবে ৩৮ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে। এতে প্রায় ৭শ কর্মসংস্থান সৃষ্টি হবে। এ ছাড়া, ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ট্যুরিজম পার্কের ১ একর জমিতে ২ দশমিক ৭২ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগে হোটেল স্থাপন করার প্রস্তাবনা দিয়েছে । এতে প্রায় ২শ জনের কর্মসংস্থান হবে।

৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের চুক্তি
উন্নয়ন সহযোগীদের বিনিয়োগ যাচাই করে গ্রহণ করা হবে : স্থানীয় সরকারমন্ত্রী

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে। মিরসরাইয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল ও শিল্প নগর নির্মিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এর ফলে দেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ পূরণ হবে। সাবরাং ট্যুরিজম পার্কটিকে একটি বিশ্বমানের পর্যটন কেন্দ্র স্থাপনের জন্য বেজা ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে বলেও জানান তিনি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের ডিএমডি মুহাম্মদ হালিমুজ্জামান বলেন, ওষুধশিল্পে হেলথকেয়ার সুনামের সাথে কাজ করে চলেছে এবং এশিয়া, আফ্রিকা ও পৃথিবীর বিভিন্ন দেশে তা রপ্তানি হচ্ছে। তিনি বলেন, একটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রিডিয়েন্টস দেশে উৎপাদিত হলে ওষুধের কাঁচামাল আমদানির পরিমাণ কমে আসবে।

পর্যটন শিল্পের বিকাশে এবং দেশে আন্তর্জাতিক মানের বিনোদন কেন্দ্র নির্মাণে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের ট্যুরিজম পার্ক নির্মাণের উদ্যোগকে সাধুবাদ জনান ইফাদ মোটরসের এমডি তাসকিন আহমদ।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com