সৈন্য সমাবেশের নির্দেশ পুতিনের, দিলেন পারমাণবিক হামলার ইঙ্গিতও

টেলিভিশনে বক্তব্য রাখছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
টেলিভিশনে বক্তব্য রাখছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনছবি: সংগ্রহীত

ইউক্রেনে সামরিক অভিযান জোরদার করতে আরও সৈন্য সমাবেশের নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় হালকাভাবে পরমাণু হামলার ইঙ্গিত প্রদান করেন তিনি। আজ বুধবার এমনটা নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম রয়টার্স, বিবিসি ও আলজাজিরার প্রতিবেদনে এমনটা জানা যায়।

পুতিনের এমন হুমকিকে বিপজ্জনক বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। সংগঠনটি বলছে, ইউক্রেনে রুশ সেনাদের পিছিয়ে আসার হতাশা থেকে এমনটা আচরণ করছে রাশিয়া।

৩ লাখ সেনাকে এ সামরিক সমাবেশের জন্য বেছে নেওয়া হবে। পাশাপাশি পেশাদার সেনা সদস্যদের সঙ্গে চুক্তির মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হবে।
সের্গেই শোইগু, প্রতিরক্ষা মন্ত্রী, রাশিয়ান ফেডারেশন

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে পুতিন বলেন, ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজ্জিয়া ও খেরসান অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভূক্তির জন্য গণভোট আয়োজন করা হবে। একদিন আগেই অঞ্চলগুলোতে রুশ সমর্থিত প্রশাসন এমন ঘোষণা দেয়। তবে এমন ঘোষণার তীব্র বিরোধিতা করছে পশ্চিমা দেশগুলো।

টেলিভিশনে বক্তব্য রাখছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
দোনেৎস্ক ও লুহানস্ক অন্তর্ভুক্ত করতে গণভোট করবে রাশিয়া

টেলিভিশনে দেওয়া বক্তব্যে ন্যাটোর প্রতি পুতিন বলেন, ন্যাটোভুক্ত দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক বোমা ব্যবহারের হুমকি প্রদান করছে। ভুলে গেলে চলবে না, রাশিয়ার কাছেও গণবিধ্বংসী অস্ত্র রয়েছে। এসময় পরিমাণবিক বোমা ব্যবহারের হুমকি দিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের ভূখন্ডের একতা যদি হুমকির মুখে পড়ে তবে আমরা অবশ্যই আমাদের সর্বোচ্চ ক্ষমতার ব্যবহার করবো। আমাদের জনগণকে রক্ষার জন্য এমনটা করা হবে। আর এটি কোনো ফাঁকা বুলি নয়।

পুতিনের এমন হুমকির বিষয় নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা কম তবে পুতিনের এমন হুমকি প্রমাণ করে দেয় যে কেন তার বিরুদ্ধে অবস্থান নেওয়া জরুরি। জেলেনস্কি বলেন, আমি বিশ্বাস করি না যে পুতিন এমন কোনো অস্ত্র ব্যবহার করবে। আর বিশ্বও তাকে এ ধরণের কোনো অস্ত্র ব্যবহারের সুযোগ প্রদান করবে।

টেলিভিশনে বক্তব্য রাখছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
রাশিয়ার গণভোট আয়োজনের ‘নিন্দা’ বিশ্বনেতাদের

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আগামীকালই হয়তো পুতিন বলতে পারেন- ইউক্রেনের পাশপাশি আমরা পোল্যান্ডের ভূখন্ডও চাই, নয়তো আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহার করবো। আমরা এমনটা হতে দিতে পারি না।

পুতিনের এমন হুমকির ব্যাপারে ন্যাটোর মহাসচিব জেনস স্টেলটেনবার্গ বলেন, পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি বিদজ্জনক ও বেপরোয়া আচরণ। নতুন করে সৈন্য সমাবেশের দ্বারা বুঝা যায় ইউক্রেন নিয়ে তার পরিকল্পনা সঠিকভাবে কাজ করছে না।

তিনি বলেন, পারমাণবিক বোমা ব্যবহারের কোনো ধরণের সম্ভাবনা থাকলে মস্কোর জানা উচিত আমরা ঠিক কীভাবে প্রতিক্রিয়া দেখাবো। তবে সবচেয়ে বড় কথা হলো এ ধরণের কোনো পরিস্থিতি এড়ানো, তাই আমরা প্রতিনিয়তই মস্কোর সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ রক্ষা করে চলছি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com