যুদ্ধের মধ্যেই ইউক্রেন-রাশিয়া বন্দিবিনিময়

৩০০ বন্দিবিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন।
৩০০ বন্দিবিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন।ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সাত মাসের বেশি সময় ধরে চলছে। গতকাল বুধবার আরও সৈন্য সমাবেশের ঘোষণা দিয়েছে রাশিয়া। ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য জাতিসংঘের কাছে রাশিয়ার শাস্তি দাবি করেছে ইউক্রেন। এরই মধ্যে হঠাৎ প্রায় ৩০০ বন্দিবিনিময় করেছে দেশ দুটি।

১০ বিদেশি, পাঁচ কমান্ডারসহ ২১৫ জন ইউক্রেন সেনাকে মুক্তি দিয়েছে রাশিয়া। ওই ২১৫ সেনাকে যুদ্ধের শুরুতে মারিউপোল থেকে আটক করে রুশ সেনারা।

তুরস্ক ও সৌদি আরবের মধ্যস্থতায় হয়েছে বন্দিবিনিময় চুক্তি।
তুরস্ক ও সৌদি আরবের মধ্যস্থতায় হয়েছে বন্দিবিনিময় চুক্তি।ছবি : সংগৃহীত

বিনিময়ে রাশিয়ার ৫৫ বন্দিকে মুক্তি দিয়েছে ইউক্রেন। তাদের মধ্যে ভিক্টর মেদভেদচুক নামে রুশপন্থি এক ইউক্রেনের নাগরিক রয়েছেন, যিনি নিষিদ্ধ ঘোষিত রাশিয়াপন্থি একটি দলের নেতা। রাষ্ট্রদ্রোহের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

মুক্তি দেওয়া ১০ বিদেশি আমেরিকা, ইংল্যান্ড ও মরক্বোর; তাদের ইউক্রেন থেকে আটক করে রুশ সেনারা। বিদেশি সেনাদের কয়েকজন মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত ছিলেন। ‘ভাড়াটে সেনা’—এ অভিযোগে তাদের সাজা দেওয়া হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।ছবি : সংগৃহীত

তুরস্ক ও সৌদি আরবের মধ্যস্থতায় বন্দিবিনিময় চুক্তি হয়েছে। বন্দিবিনিময়ের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় এটাকে ইউক্রেনের বিজয় বলে আখ্যা দেন। সেইসঙ্গে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ধন্যবাদ জানান।  

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com