ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লস।
রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লস।ছবি : সংগৃহীত

অবশেষে ব্রিটিশ সাম্রাজ্যের দীর্ঘকালীন সম্রাজ্ঞী রানি দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হওয়ার পর স্থানীয় সময় সোমবার উইন্ডসর ক্যাসেলের সেইন্ট জর্জ চ্যাপেলে নিয়ে যাওয়া হয় রানির মরদেহ। সেখানে রয়েল ভল্টে রাখা হয়েছে রানির মরদেহ। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির প্রতিবেদনে এমনটা জানা যায়।

ব্রিটিশ কর্তৃপক্ষ জানায়, রানিকে চ্যাপেলের অভ্যন্তরে রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেলে তার স্বামী ডিউক অব এডিনবরার সঙ্গে সমাহিত করা হবে। একই স্থানে তার বাবা, রাজা ষষ্ঠ জর্জ, রানিমা এবং তার বোন প্রিন্সেস মার্গারেটকেও সমাহিত করা হয়েছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লস।
হীরা খচিত কফিনে সমাহিত হবেন রানি

এরই মধ্যে রানিকে সমাহিত করার উদ্দেশ্যে পারিবারিক আয়োজনের জন্য সেইন্ট জর্জ চ্যাপেলে উপস্থিত হয়েছেন রানির জ্যেষ্ঠ পুত্র ও রাজা তৃতীয় চার্লসসহ পরিবারের অন্যান্য সদস্য। তাদের উপস্থিতিতে রানিকে সমাহিত করা হবে। এ কঠোর গোপনীয় আয়োজনের মধ্য দিয়ে রানিকে সমাহিত করা হবে বলে উল্লেখ করা হয়। এতে কোনো প্রকার সংবাদমাধ্যম থাকবে না এবং এটি কোনো টেলিভিশনে সম্প্রচার করাও হবে না।

এর আগে ওয়েস্টমিনস্টার হলে রানিকে বিশ্বনেতাদের শ্রদ্ধা শেষে নেওয়া হয়েছে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। সেখানে নানা আনুষ্ঠানিকতায় আয়োজিত হয়েছে রানির শেষকৃত্য। স্থানীয় সময় সকাল ১১টায় গাড়িতে করে ওয়েস্টমিনস্টার হল থেকে বের করা হয় রানির মরদেহ। এরপর আটজন ব্রিটিশ সেনা কফিনটি কাঁধে করে নিয়ে যান ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। সেখানে আগে থেকেই জড়ো হয়েছেন বিশ্বনেতাসহ ব্রিটিশ রাজনৈতিক দলের নেতারা।

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লস।
রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনের নানা মুহূর্ত

কফিন নেওয়ার আগে প্রশাসনের পক্ষ থেকে গোটা শহরে নেওয়া হয় সর্বোচ্চ সতর্কতা। আশপাশের সব ভবনে বাড়ানো হয় নিরাপত্তা। ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com