দিনাজপুর শিক্ষা বোর্ডে ৪ বিষয়ের এসএসসি পরীক্ষা স্থগিত

দিনাজপুর শিক্ষা বোর্ডে ৪ বিষয়ের এসএসসি পরীক্ষা স্থগিত
ছবি : সংগৃহীত

কু‌ড়িগ্রামের ভূরুঙ্গামারীতে প্রশ্ন ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডে চলমান এসএসসির চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ বুধবার পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

এই বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম কালবেলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সাধারণ গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থগিত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। বাকি পরীক্ষাগুলো রুটিনে উল্লেখ করা সময় অনুযায়ী হবে।

কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুল আলম বলেন, ‘কুড়িগ্রামে ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সচিব স্যার এসেছেন। এসে ভূরুঙ্গামারীতে অসংগতি পেয়েছেন। এ কারণেই কয়েকটি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

দিনাজপুর শিক্ষা বোর্ডে ৪ বিষয়ের এসএসসি পরীক্ষা স্থগিত
যশোর বোর্ডের বাংলা ২য় পত্রের স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা

প্রশ্ন ফাঁসে জড়িত থাকার সত্যতা পাওয়ায় মঙ্গলবার রাতেই চারজনকে গ্রেপ্তার করে থানায় নেওয়া হয়েছে। তাদের নামে মামলা করেছে পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।

গ্রেপ্তার চারজনের মধ্যে তিনজনের পরিচয় নিশ্চিত করেছে পুলিশ। তারা হলেন ভূরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল এবং ইসলাম শিক্ষা বিষয়ের খন্ডকালীন শিক্ষক জোবায়ের।

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com