তথ্য অধিকার কর্মপরিকল্পনা নিয়ে ইউজিসিতে কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২২ অর্থবছরের তথ্য অধিকার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনাসংক্রান্ত এক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ বুধবার এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় ২৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। এছাড়া বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের তথ্য অধিকার কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
শিক্ষকদের পিএইচডির ইনক্রিমেন্ট বন্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ

কর্মশালায় প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালনা করেন ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপপরিচালক ও তথ্য অধিকার আইনের ফোকাল পয়েন্ট মোহাম্মদ আব্দুল মান্নান। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
সিজিপিএ ৩.৫ রেখে রাবির শিক্ষক নিয়োগে ‘নীতিমালা পাস’

ইউজিসি সদস্য ড. আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এ সময় তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজ যথাযথভাবে সম্পাদন করার তাগিদ দেন।

ড. ফেরদৌস জামান বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো একাডেমিক এক্সিলেন্স ও সুশাসন নিশ্চিত করতে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। আবেদনকারীকে চাহিত তথ্য সুনির্দিষ্ট ও সুস্পষ্টভাবে দিতে হবে।

ড. শামসুল আরেফিন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তথ্য অধিকার আইনের আওতায় প্রকাশযোগ্য তথ্য হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

এ ছাড়াও, কর্মশালায় ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন। এ ছাড়া আরও ২২ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি কর্মশালা ২২ সেপ্টেম্বর ইউজিসিতে অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com