জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

ইউক্রেনে আগ্রাসন চালানোর অপরাধে জাতিসংঘের কাছে রাশিয়ার শাস্তি দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জাতিসংঘের সাধারণ পরিষদে এক ভিডিও বার্তায় এ দাবি জানান জেলেনস্কি।

সেইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠন এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়ার ভেটো প্রদানের ক্ষমতা বাতিল করার আহ্বান জানান তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাত মাসের মাথায় গতকাল বুধবার ইউক্রেনে সামরিক অভিযান জোরদার করতে আরও সৈন্য সমাবেশের নির্দেশ দেওয়ার এক দিন পর জাতিসংঘের প্রতি এ আহ্বান জানালেন জেলেনস্কি।

জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি
সৈন্য সমাবেশের নির্দেশ পুতিনের, দিলেন পারমাণবিক হামলার ইঙ্গিতও
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।ছবি : সংগৃহীত

জেলেনস্কি বলেন, টেকসই শান্তি প্রক্রিয়ায় পৌঁছাতে তার দেশের পাঁচ দফা পরিকল্পনা রয়েছে। রাশিয়াকে শুধু তার আগ্রাসনের জন্য শাস্তি দেওয়া নয়, ইউক্রেনের নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং নিরাপত্তার নিশ্চয়তা বিধানও এই পরিকল্পনার অন্তর্ভুক্ত।

এর আগে গত ৭ এপ্রিল ইউক্রেনের রাজধানী কিয়েভসংলগ্ন বুচা শহরে গণহত্যার জেরে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) সদস্যপদ খুইয়েছে রাশিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় সদস্য রাষ্ট্রগুলোর ভোটের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।  

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com