হিমালয়ে দেখা মিলল তুষার চিতার চোখধাঁধানো ভৌতিক সৌন্দর্য

খুম্বু হিমবাহের ‘ফ্যান্টম অ্যালি’ বরফ চূড়ার ওপর একটি তুষার চিতা
খুম্বু হিমবাহের ‘ফ্যান্টম অ্যালি’ বরফ চূড়ার ওপর একটি তুষার চিতা ছবি : কিত্তিয়া পাওলস্কি (ইন্সটাগ্রাম থেকে)

রূপকথা বা ভৌতিক গল্পের পাতায় তুষার ঢাকা পাহাড়ে সাদা চিতার দৃশ্য প্রায়ই দেখা যায়। এবার এ চিত্রই দেখা গেল বাস্তবে। তুষার আবৃত পাহাড়ের চূড়ায় বসে আছে শুভ্র চিতাবাঘ। তুষারের ওপর পূর্ণচাঁদের প্রতিফলন এ চিত্রকে করে তুলেছে আরও আকর্ষণীয়।

অসাধারণ এ দৃশ্যটি ধারণ করেছেন যুক্তরাষ্ট্রের আলোকচিত্রী কিত্তিয়া পাওলস্কি। তার ধারণ করা ছবিতে দেখা যায়, নেপালের খুম্বু হিমবাহের ‘ফ্যান্টম অ্যালি’ বরফ চূড়ার ওপর একটি তুষার চিতা বসে আছে।

পাওলস্কি জানান, হেঁটে ১৬৫ দশমিক ৭ কিলোমিটার আরোহণ করার পর এ চিত্রটি তিনি ধারণ করেন। এ সময় তিনি দেখতে পান ফ্যান্টম অ্যালি বরফ চূড়ার একটি স্থানে একটি তুষার চিতা বসে আছে। দিনটি ছিল ৯ অক্টোবর। পূর্ণিমায় চাঁদের আলো বরফের ওপর প্রতিফলিত হয়ে দৃশ্যটিতে একটি ভৌতিক আবহ তৈরি করেছিল।

রাত ৪টায় তিনি তার ক্যামেরা ও অন্যান্য জিনিস নিয়ে গোরক্ষেপের উত্তরপূর্ব দিকে এগোতে থাকেন। এ সময় পাহাড়ের ওপর তুষারগুলোকে হীরার মতো দেখাচ্ছিল।

মাউন্ট এভারেস্ট এবং মাউন্ট পুমোরির মধ্যে তুষার চিতাবাঘের ছবি শেয়ার করে তিনি ইন্সটাগ্রামে লিখেন, এভারেস্ট বেস ক্যাম্পের কাছে গোরক্ষেপ এলাকায় প্রায় ১৮ হাজার ফুট উঁচু থেকে এ ছবিটি তোলেন।

এরপরই দ্রুত ছবিটি ভাইরাল হতে শুরু করে। তার নিচে প্রশংসাসূচক মন্তব্যও করেন ইন্সটাগ্রাম ব্যবহারকারীরা।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com