হারানো তোতা ফিরে পাওয়ায় ৮৫ হাজার রুপি পুরস্কার

হারানো সেই তোতার সঙ্গে পরিবারের সদস্যরা।
হারানো সেই তোতার সঙ্গে পরিবারের সদস্যরা।সংগৃহীত

আফ্রিকান ধূসর তোতাপাখি রুস্তমা আর রিও। যে পরিবারে তাদের বাস সেখানে তারা রীতিমতো সদস্যে পরিণত হয়েছে। এ কারণে রুস্তমা হারিয়ে যাওয়ায় পরিবারটির ওপর শোক নেমে আসে।

সেই পাখি ফিরে পেতে ৫০ হাজার রুপি পুরস্কার ঘোষণা করা হয়। ঘটনাটি ভারতে কর্নাটক রাজ্যের একটি পরিবারের।

তোতা পাখি হারানোর পাঁচ দিন পর সন্ধান মেলে। পাখিকে ফিরে পাওয়ার আনন্দে মালিক সন্ধানদাতাকে ৮৫ হাজার রুপি দেন। রুস্তমা ফিরে পেয়ে খুশি রিও।

হারানো তোতা পাখির ছবি, পুরস্কার ও পরিবারের বিস্তারিত লিখে লিফলেট ও পোস্টার ছাপিয়ে বিলি করেন অর্জুন। সেই সঙ্গে অটোরিকশা ভাড়া করে মাইকিংয়ের ব্যবস্থাও করা হয়েছিল রুস্তমার জন্য।
তোতাপাখি রুস্তমা আর রিও।
তোতাপাখি রুস্তমা আর রিও।সংগৃহীত

ভারতীয় সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়ার প্রতিবদেনে বলা হয়, তিন বছর আগে তোতাজোড়াকে ব্যাঙ্গালোর থেকে কেনা হয়।

ভারতে আফ্রিকান ধূসর তোতা পোষায় আইনি বাধা নেই। তবে দেশটির পরিবেশ সংরক্ষণবাদীরা বিদেশি পাখি আনা ও বংশবৃদ্ধি করার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করার জন্য প্রায়ই পরামর্শ দিয়ে থাকেন।

তোতাজোড়ার মালিক ব্যবসায়ী অর্জুন বলেন, ‘আমরা পাখিগুলোকে সবসময় নিজেদের পরিবারের অংশ হিসেবে বিবেচনা করেছি। তাই কখনও খাঁচায় বন্দি রাখিনি।’

রুস্তামা হারিয়ে যাওয়ার পর সঙ্গী রিও শোকে খাওয়া বন্ধ করে দিয়েছিল। ওই পাখির ছবি, পুরস্কার ও পরিবারের বিস্তারিত লিখে লিফলেট ও পোস্টার ছাপিয়ে বিলি করেন অর্জুন। সেই সঙ্গে অটোরিকশা ভাড়া করে মাইকিংয়ের ব্যবস্থাও করা হয়েছিল রুস্তমার জন্য।

হারানোর দিনই পাখিটিকে খুঁজে পান কৃষ্ণমূর্তি নামের একজন শ্রমিক। তিনি পাখিটিকে শ্রীনিবাস নামের আরেক শ্রমিকের জিম্মায় রেখে যান। পরে হারানো বিজ্ঞপ্তি দেখেই ওই পরিবারে সঙ্গে যোগাযোগ করেন তারা। পরে ফিরিয়ে দেয়া হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com