ইউক্রেন যুদ্ধে ১৮ হাজারের বেশি মানুষ হতাহত : জাতিসংঘ

আজ সোমবার ইউক্রেনে রুশ সামরিক হামলার ১১ মাস পূর্ণ হয়েছে।
আজ সোমবার ইউক্রেনে রুশ সামরিক হামলার ১১ মাস পূর্ণ হয়েছে।ছবি : সংগৃহীত

আজ সোমবার ইউক্রেনে রুশ সামরিক হামলার ১১ মাস পূর্ণ হয়েছে। এ যুদ্ধে গত ৩ জানুয়ারি পর্যন্ত ১৮ হাজারের বেশি মানুষ হতাহত হয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা। খবর এনডিটিভির।

মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, এ সময়ের মধ্যে ১৮ হাজার ৩৫৮ বেসামরিক মানুষ হতাহত হয়েছে। তাদের মধ্যে ৭ হাজার ৩১ জন মারা গেছেন। তবে হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে জানায় জাতিসংঘ। এ ছাড়া আরও লাখো মানুষ মৃত্যু ঝুঁকিতে রয়েছে বলেও যোগ করে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মানবাধিকার সংস্থার ধারণা, হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি। কেননা কিছু অঞ্চল যেখানে তীব্র লড়াই চলছে সেখান থেকে তথ্য পেতে দেরি হয়েছে এবং অনেক তথ্য যাচাই করা হচ্ছে।

বিস্তৃত অঞ্চলে আঘাত হানতে পারে এমন বিস্ফোরক অস্ত্রের ব্যবহার অধিকাংশ হতাহতের জন্য দায়ী। এসবের মধ্যে রয়েছে ভারী আর্টিলারি বোমাবর্ষণ, মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা।

আজ সোমবার ইউক্রেনে রুশ সামরিক হামলার ১১ মাস পূর্ণ হয়েছে।
ইউক্রেন যুদ্ধের কমান্ডার পাল্টালেন পুতিন

নিউইয়র্ক টাইমস জানায়, মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন, ইউক্রেন যুদ্ধে দুদেশের ১ লাখ সেনা নিহত হয়েছেন। এদিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারির পর থেকে প্রায় ১ লাখ ১৬ হাজার ৯৫০ শত্রু সেনাকে 'নির্মূল' করা হয়েছে। তবে এসব তথ্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি এনডিটিভি।

নিউজউইক জানায়, যুদ্ধে ৬ হাজার রুশ সেনা মারা গেছেন বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে রাশিয়া।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com