রাশিয়াকে ১০০ ড্রোন দিচ্ছে ইরান : সুলিভান

ইরানের ড্রোন।
ইরানের ড্রোন।ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে সহায়তার জন্য রাশিয়াকে ১০০টি ড্রোন পাঠাচ্ছে ইরান। একই সঙ্গে ড্রোন পরিচালনার জন্য রুশ বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ারও প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। মঙ্গলবার (১২ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

তিনি বলেন, তেহরান এই ড্রোনগুলো মস্কোকে দিয়েছে কি না তা এখন পর্যন্ত স্পষ্ট না। এছাড়া যুদ্ধের ক্ষেত্রে এই ড্রোনগুলো ইউক্রেন এবং রাশিয়া উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ এই ড্রোনের মাধ্যমে শত্রুদের অবস্থান চিহ্নিত করে হামলা করতে সহজ হবে।

এদিকে, গত সপ্তাহে যুদ্ধে প্রভাব ফেলতে হাজারো ড্রোনের জন্য আবেদন করেছে ইউক্রেন।

মার্কিন গোয়েন্দাদের দেওয়া তথ্যের বরাত দিয়ে সুলিভান বলেন, পূর্বে ইউক্রেনে হামলা চালাতে কিছুটা বেগ পেতে হচ্ছে রুশ সেনাদের। এছাড়া ইতোমধ্যে রুশ সেনাদের কাছে থাকা অস্ত্রের জোগান তুলনামূলকভাবে কমে আসছে। তাই শত্রুদের অবস্থান বুঝে হামলার জন্য এই ড্রোনগুলো কিনতে পারে বলে ধারণা করছেন তিনি।

সৌদি আরবে ইয়েমেনের হুথিদের হামলার ঘটনা তুলে ধরে তিনি বলেন, সৌদি আরবে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা হামলার চালানোর সময় ইরানের ড্রোন ব্যবহার করেছিল। একইভাবে রাশিয়ার কাছেও ড্রোন বিক্রি করতে পারে ইরান।

এদিকে, আগামীকাল ১৩ জুলাই সৌদি আরব ও ইসরায়েলে সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বিশ্বের সমস্যা নিয়ে কথা বলবেন তিনি। এছাড়া ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার উপর কোনো নিষেধাজ্ঞা দেয়নি সৌদি আরব ও ইসরায়েল। সেখানে এ বিষয়েও কথা হতে পারে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

উল্লেখ্য, ইউক্রেনে গত ফেব্রুয়ারি থেকে চলমান রুশ সেনাদের আগ্রাসনে ৩ জুলাই পর্যন্ত ৪ হাজার ৮৮৯ জন নিহত ও ৬ হাজার ২৬৩ মানুষ আহত হয়েছেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com