চুক্তির পর ইউক্রেন থেকে ছেড়ে গেল শস্যবাহী প্রথম জাহাজ

সোমবার ইউক্রেনের ওডেশা বন্দর থেকে ছেড়ে যায় শস্যবাহী প্রথম জাহাজ
সোমবার ইউক্রেনের ওডেশা বন্দর থেকে ছেড়ে যায় শস্যবাহী প্রথম জাহাজ

মস্কো ও কিয়েভের মধ্যে চুক্তির আওতায় ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর ওডেশা থেকে শস্যবাহী প্রথম জাহাজ ছেড়ে গেছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সোমবার ভোরের দিকে ২৬ হাজার টন ভুট্টা নিয়ে রওনা হয়েছে জাহাজটি। ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে পাঁচ মাসের বেশি সময় পর কৃষ্ণসাগরীয় বন্দর থেকে শস্যবাহী কোনো জাহাজ ছেড়ে গেল। খবর বিবিসির।

খাদ্য রপ্তানি নিয়ে দীর্ঘ অচলাবস্থা কাটাতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় সম্প্রতি একটি চুক্তিতে উপনীত হয় মস্কো ও কিয়েভ। এরই অংশ হিসেবে সোমবার সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ‘রাজোনি’ লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছেড়েছে।

চুক্তির আওতায় ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির কাজ তদারকির জন্য তুরস্কের ইস্তাম্বুলে যৌথ সমন্বয় কেন্দ্র (জেসিসি) চালু করা হয়েছে। জেসিসি বলেছে, জাহাজটি আগামীকাল মঙ্গলবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে পৌঁছাবে।

শস্যবাহী জাহাজ ছেড়ে যাওয়াকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেই সঙ্গে তিনি এই চুক্তি হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তুরস্কের প্রশংসাও করেছেন তিনি।

রাশিয়া চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বন্দরগুলোকে অবরোধ করে রেখেছে। এতে দীর্ঘসময় খাদ্য রপ্তানি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com