চীনাদের বাদ দিয়ে তাইওয়ান থেকে শিক্ষক নেবে যুক্তরাজ্য

চীনকে বাদ দিয়ে তাইওয়ান থেকে মান্দারিন ভাষা শেখানোর শিক্ষক নিয়োগ 
দেবে যুক্তরাজ্য।
চীনকে বাদ দিয়ে তাইওয়ান থেকে মান্দারিন ভাষা শেখানোর শিক্ষক নিয়োগ দেবে যুক্তরাজ্য। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের যেসব স্কুলে চীনা শিক্ষকরা মান্দারিন ভাষা শিক্ষা দিতেন, তাদের বাদ দিয়ে তাইওয়ানের শিক্ষকদের নিয়োগ দিতে চাইছেন দেশটির পার্লামেন্ট সদস্যরা। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি ভাষাশিক্ষার অংশ হিসেবে যুক্তরাজ্যের স্কুলগুলোতে চীনা ভাষা মান্দারিন শেখানো হয়। চীনের কনফুসিয়াস ইনস্টিটিউটের অধীনে এ কার্যক্রম পরিচালিত হয়।

চীনকে বাদ দিয়ে তাইওয়ান থেকে মান্দারিন ভাষা শেখানোর শিক্ষক নিয়োগ 
দেবে যুক্তরাজ্য।
নজরদারি চালাতে তিব্বতে গণহারে ডিএনএ টেস্ট করছে চীন

বর্তমানে কনফুসিয়াস ইনস্টিটিউটের ৩০টির বেশি শাখা যুক্তরাজ্যে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এ সংস্থার বিরুদ্ধে অভিযোগ, তাদের সঙ্গে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির গভীর সংযোগ রয়েছে, যা ব্রিটেনের নিরাপত্তার ক্ষেত্রে উদ্বেগ তৈরি করতে পারে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে চীনের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। রাশিয়ার মতো চীনকেও নিজেদের নিরাপত্তার জন্য অন্যতম প্রধান হুমকি হিসেবে দেখছে ব্রিটেন। তাই চীনের কনফুসিয়াস ইনস্টিটিউটও ব্যাপক চাপে রয়েছে।

কনফুসিয়াস ইনস্টিটিউটের অর্থায়ন ও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে যুক্তরাজ্যের অভ্যন্তরে প্রশ্ন উঠেছে। এ ছাড়া সংস্থাটি যে পদ্ধতিতে শিক্ষা দিচ্ছে, তা আধুনিক শিক্ষাব্যবস্থার তুলনায় সেকেলে বলেও মনে করা হচ্ছে। তাই চীনের পরিবর্তে তাইওয়ান থেকে মান্দারিন ভাষা শেখানোর শিক্ষক আনার পথে হাঁটছে যুক্তরাজ্য।

চীনকে বাদ দিয়ে তাইওয়ান থেকে মান্দারিন ভাষা শেখানোর শিক্ষক নিয়োগ 
দেবে যুক্তরাজ্য।
মাছেরও করোনা পরীক্ষা করছে চীন

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com