আজ থেকে ইউক্রেনের ৪ অঞ্চলে রাশিয়ার গণভোট

বাসিন্দাদের ভোটে অংশ নিতে সড়কে বিলবোর্ড বসানো হয়েছে।
বাসিন্দাদের ভোটে অংশ নিতে সড়কে বিলবোর্ড বসানো হয়েছে।ছবি : এপি

রাশিয়ার সঙ্গে বাসিন্দারা যুক্ত হতে চায় কিনা এমন প্রশ্নে ইউক্রেনের চারটি অঞ্চলে আজ থেকে গণভোট শুরু হচ্ছে। রুশ নিয়ন্ত্রিত চারটি অঞ্চল হলো—লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝিয়া।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, স্থানীয় সময় আজ শুক্রবার বিকেল ৫টায় এই ভোট গ্রহণ শুরু হবে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। বলা হচ্ছে, গুরুত্বপূর্ণ এই চারটি অঞ্চল ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ।

বাসিন্দাদের ভোটে অংশ নিতে সড়কে বিলবোর্ড বসানো হয়েছে।
জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

গণভোটের এই আয়োজনকে আন্তর্জাতিক আইন পরিপন্থি বলছে পশ্চিমারা। তারা বলছে, যুদ্ধ পরিস্থিতি আরও জোরালো করতে এই ধরনের অবৈধ আয়োজন করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী মঙ্গলবার পর্যন্ত গণভোট চলার পর দ্রুত ফল ঘোষণা করা হবে। গণভোটের ফল পক্ষে গেলে ইউক্রেনের অঞ্চল চারটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেবেন পুতিন।

বাসিন্দাদের ভোটে অংশ নিতে সড়কে বিলবোর্ড বসানো হয়েছে।
সেনাবাহিনীতে যোগ না দিতে দেশ ছাড়ছে রুশরা

রুশ সমালোচকদের দাবি, প্রাণভয়ে এলাকা ছেড়ে পালিয়ে গেছেন বেশির ভাগ বাসিন্দা। অঞ্চলগুলোয় এখন যারা আছেন, তাদের প্রায় সবাই রুশপন্থি। তাই ক্রিমিয়ার মতো দ্রুত গণভোটের আয়োজন করতে চায় মস্কো। ভোটে বেশি সমর্থন পেলে ইউক্রেনে পশ্চিমাদের অস্ত্র সহায়তা বন্ধে জোরালো পদক্ষেপ নিতে পারবে রাশিয়া।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। সাত মাসের যুদ্ধে রুশ বাহিনী দখল করে নেয় বিভিন্ন অঞ্চল। তবে সম্প্রতি প্রতিরোধের মুখে পিছু হটতে শুরু করেছে পুতিন সেনারা। এরপরই অতিরিক্ত তিন লাখ সেনা মোতায়েনের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com