মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র প্রচার বন্ধে টুইটার-ইউটিউবকে নির্দেশ

নরেন্দ্র মোদি।
নরেন্দ্র মোদি।ছবি : সংগৃহীত

গুজরাট দাঙ্গা ও নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি) তৈরি তথ্যচিত্রটি প্রচার বন্ধ করতে ইউটিউবকে নির্দেশ দিয়েছে ভারত সরকার।

এ ছাড়া এ সম্পর্কিত অন্তত ৫০টি টুইট, যেখানে ওই তথ্যচিত্রের ‘লিংক’ দেওয়া হয়েছে, সেগুলোও ব্লক করতে টুইটারকে বলা হয়েছে। ভবিষ্যতেও যদি কেউ এমন কাজ করে, সে ক্ষেত্রেও তা মুছে দেওয়ার নির্দেশ ইউটিউব ও টুইটারকে দেওয়া হয়েছে। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ উপদেষ্টা কাঞ্চন গুপ্ত এক টুইটে এই তথ্য জানান। খবর আলজাজিরার।

‘ইন্ডিয়া : দ্য মোদি কোশ্চেন’ নামের ওই তথ্যচিত্র বিজেপি ও গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও বর্তমানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা তুলে ধরেছে। গত ১৭ জানুয়ারি দুই পর্বের তথ্যচিত্রটির প্রথম পর্ব প্রচার করা হয়। প্রথম পর্ব প্রচারের পর এটা নিয়ে যুক্তরাজ্য ও ভারতে বিতর্ক সৃষ্টি হয়েছে। বিবিসির এ তথ্যচিত্রকে প্রোপাগান্ডা বলে আখ্যায়িত করেছে ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপি।

নরেন্দ্র মোদি।
গুজরাটে ৫০ কিলোমিটার দীর্ঘ রোডশো করলেন মোদি

এদিকে তথ্যচিত্রটি সম্পর্কে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ভারতের প্রধানমন্ত্রীর ভূমিকা যেভাবে তুলে ধরা হয়েছে, তার সঙ্গে তিনি সহমত নন। বিবিসি ওই তথ্যচিত্র ভারতে সম্প্রচার করেনি।

কাঞ্চন গুপ্ত জানান, মোদিকে নিয়ে প্রচারিত বিবিসির প্রথম পর্ব ইউটিউব থেকে সরিয়ে ফেলতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া টুইটারে এ নিয়ে প্রায় ৫০টি লিংক শেয়ার করা হয়েছে। এগুলোও সরিয়ে ফেলতে নির্দেশনা প্রদান করা হয়েছে। আইটি আইনের ধারা ২০২১ অনুযায়ী এসব লিংক সরিয়ে ফেলার নির্দেশনা দেওয়া হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com