সিকিমে একের অধিক সন্তান জন্ম দিলে নারীদের আর্থিক পুরস্কার

ভারতের সবচেয়ে কম জনবহুল রাজ্য হলো সিকিম।
ভারতের সবচেয়ে কম জনবহুল রাজ্য হলো সিকিম। ছবি : এনডিটিভি

ভারতের সিকিমের সরকারি নারী চাকরিজীবীরা দুই বা তার অধিক সন্তান জন্ম দিলে আর্থিক পুরস্কার পাবেন। সিকিম রাজ্যে জন্মহার ভারতের অন্যান্য স্থানের তুলনায় অনেক কম। যা রাজ্যটির জনসংখ্যা সঙ্কুচিত হওয়ার ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছে। তাই রাজ্য সরকার এই অভিনব পন্থা অবলম্বন করেছে। খবর এনডিটিভির।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাঙ সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে নারীদের জন্য স্পেশাল ইনক্রিমেন্টের প্রস্তাব দিয়েছেন। সরকারি চাকরিজীবী নারীরা যদি দ্বিতীয় সন্তানের জন্ম দেন, তাহলে এক দফা ইনক্রিমেন্ট। তৃতীয় সন্তানের জন্ম দিলে পুনরায় আর্থিক পুরস্কার দেওয়া হবে।

এ ছাড়া গত নভেম্বরে সরকারি কর্মীদের মাতৃত্বকালীন ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। নতুন সরকারি ঘোষণা অনুযায়ী, সিকিমের সরকারি কর্মীরা এখন থেকে এক বছর মাতৃত্বকালীন ছুটি পাবেন। পাশাপাশি এক মাস করা হয়েছে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ।

মুখ্যমন্ত্রী তামাঙ বলেছেন, রাজ্যের লোকসংখ্যার কথা ভেবে স্থানীয় বাসিন্দাদের মধ্যে কমে যাওয়া ফার্টিলিটি রেট আমাদের বাড়াতেই হবে। তাই বেশি সন্তানের জন্ম দিলে আর্থিক পুরস্কারের ঘোষণা করা হয়েছে।

তিনি আরও জানান, সরকারি চাকরিজীবী নারীদের সন্তান লালন-পালনের জন্য একজন শিশু পরিচর্যাকারীও দেওয়া হবে। ৪০ বছর বয়সী বা তার উপরের একজন নারীকে শিশু লালন-পালনের জন্য সরকারি চাকরিজীবীর বাড়িতে দেওয়া হবে। তাকে প্রতি মাসে ১০ হাজার রুপি বেতন দেওয়া হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com