জি২০ সম্মেলনের লোগো-স্লোগান উদ্বোধন করলেন মোদি

২০২৩ জি২০ সম্মেলনের লোগো ও নরেন্দ্র মোদি।
২০২৩ জি২০ সম্মেলনের লোগো ও নরেন্দ্র মোদি।ছবি : সংগৃহীত

২০২৩ সালে ২০ দেশের অর্থনৈতিক জোট জি২০-এর বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতে। ওই বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনটির লোগো, স্লোগান এবং ওয়েবসাইট উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টুইটারে পোস্ট করা এ-সংক্রান্ত ভিডিওতে দেখা যায়, লোগোটির নকশায় ভারতের জাতীয় ফুল পদ্ম ব্যবহার হয়েছে। স্লোগান ঠিক করা হয়েছে ‘এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’।

চলতি বছরের জি২০ সম্মেলন এখনো অনুষ্ঠিত হয়নি। আগামী ১ ডিসেম্বর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হবে ২০২২ সালের সম্মেলন। তার আগেই ২০২৩ সম্মেলনের লোগো উদ্বোধন করা হলো। এতে ব্যবহার করা পদ্মের সাতটি পাপড়ি পৃথিবীর সাতটি মহাদেশ এবং সংগীতের সাত সুরের প্রতিনিধিত্বকারী।

প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর চার দিনের সফরে ভারত যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সফরে জি২০-এর ২০২৩ সালের শীর্ষ সম্মেলনে অতিথি হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী আন্তর্জাতিক আর্থিক সহায়তা সংস্থা জি২০। বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ বাস করে এ জোটভুক্ত দেশগুলোতে। সদস্য দেশগুলো হচ্ছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com