বাইডেনের এশিয়া সফরকালে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে উ. কোরিয়া

সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন
সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনসিএনএন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (১৯ মে) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল সফর করবেন। কিন্তু মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, বাইডেনের এই সফরকালে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া।

একজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে, স্যাটেলাইট ইমেজ পর্যালোচনা করে তারা দেখতে পেয়েছেন- ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের স্থানটি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সন্নিকটে। ওই স্থানটিতে লঞ্চার সরঞ্জাম, জ্বালানি, যানবাহন ও সংশ্লিষ্ট কর্মীদের অবস্থান শনাক্ত করা হয়েছে।

বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন রাষ্ট্র উত্তর কোরিয়া চলতি বছরে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের সামরিক ও গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে- প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথম ভূ-গর্ভস্থ পারমাণবিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে পিয়ংইয়ং।

সেই সঙ্গে গোয়েন্দারা এও জানিয়েছেন যে, গত ৪ মে উত্তর কোরিয়া যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সেটি উৎক্ষেপণের পরপরই বিস্ফোরিত হয়ে যায়। ফলে পুনরায় একই মডেলের ক্ষেপণাস্ত্রের এই পরীক্ষা করতে যাচ্ছে দেশটি।

সিএনএন জানিয়েছে, চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে কোণঠাসা ও দক্ষীণ-পূর্ব এশীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় এসব অঞ্চলে নিজেদের মিত্রদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট।

এরই ধারাবাহিকতায় প্রথমে দক্ষিণ কোরিয়া সফর করবেন বাইডেন। দেশটির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শেষে রোববার যাবেন জাপানে। টোকিওতে আরও দুই মিত্র অস্ট্রেলিয়া ও ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com