‘পারমাণবিক সন্ত্রাস’ চালাচ্ছে রাশিয়া : জেলেনস্কি

বিদ্যুৎকেন্দ্রের চুল্লিগুলোর ৩০০ মিটারের মধ্যে আঘাত হানে ক্ষেপণাস্ত্র।
বিদ্যুৎকেন্দ্রের চুল্লিগুলোর ৩০০ মিটারের মধ্যে আঘাত হানে ক্ষেপণাস্ত্র।ছবি : সংগৃহীত

রাশিয়া ‘পারমাণবিক সন্ত্রাস’ চালিয়ে ‘আতঙ্ক’ সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল সোমবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর এ কথা বলেন তিনি।

ইউক্রেনের পারমাণবিক পরিচালক এনারগোএটম জানায়, ক্ষেপণাস্ত্রটি মাইকোলাইভ প্রদেশের ইউঝনউক্রেনস্ক শহরের কাছে দক্ষিণ ইউক্রেন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লিগুলোর ৩০০ মিটারের মধ্যে আঘাত হানে । ক্ষেপণাস্ত্রটি যেখানে পড়েছে, সেখানে ২ মিটার গভীর ও ৪ মিটার প্রশস্ত গর্ত সৃষ্টি হয়েছে। তবে হামলায় বিদ্যুৎকেন্দ্রটির কোনো ক্ষয়ক্ষতি বা কর্মী হতাহত হননি।

বিদ্যুৎকেন্দ্রের চুল্লিগুলোর ৩০০ মিটারের মধ্যে আঘাত হানে ক্ষেপণাস্ত্র।
২৪ দেশে প্রভাব খাটাতে অর্থ ঢালছে রাশিয়া

ক্ষেপণাস্ত্র হামলার ফলে বিদ্যুৎকেন্দ্রটির কোনো প্রকার ক্ষতি না হলেও ইউক্রেনে তেজস্ক্রিয় বিকিরণ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

সাত মাস ধরে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সম্প্রতি নিজ ভূখণ্ডের কিছু অংশ পুনরুদ্ধার করেছে ইউক্রেন। তবে গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের অবকাঠামো লক্ষ্য করে হামলা চালানোর  হুমকি দিয়েছেন।

যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত  ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং ট্রান্সমিশন যন্ত্রপাতি রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ফলে দেশটির পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা এবং বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে।  

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com