জমি চাষ করতে গিয়ে আবিষ্কার বাইজেন্টাইন আমলের দৃষ্টিনন্দন মেঝে

গাজা উপত্যকায় আবিষ্কৃত বাইজেন্টাইন আমলের মোজাইকের মেঝে।
গাজা উপত্যকায় আবিষ্কৃত বাইজেন্টাইন আমলের মোজাইকের মেঝে।ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি খামারের নিচে বাইজেন্টাইন আমলের মোজাইকের মেঝে আবিষ্কার হয়েছে। উত্তরাঞ্চলীয় জাবালিয়ায় নিজের জমি চাষের সময় ওই মেঝে আবিষ্কার করেন বলে গত শুক্রবার জানিয়েছেন খামারের মালিক সালমান আল-নাবাহিন।

খ্রিষ্টীয় পঞ্চম থেকে সপ্তম শতাব্দীতে তৈরি ওই মোজাইক বাইজেন্টাইন আমলের স্বাক্ষর বহন করে। সাম্প্রতিক বছরগুলোতে গাজায় বাইজেন্টাইন সাম্রাজ্যের কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃৃত হয়েছে। গত জানুয়ারিতে গাজা উপত্যকার উত্তরে জাবালিয়াতে পঞ্চম শতাব্দীর একটি গির্জার ধ্বংসাবশেষ পাওয়া যায়। গির্জাটি পুনরুদ্ধার করতে তিন বছর সময় লাগে।

মাটির নিচ থেকে মেঝেটি দৃশ্যমান করতে সময় লেগেছে ছয় মাস।
মাটির নিচ থেকে মেঝেটি দৃশ্যমান করতে সময় লেগেছে ছয় মাস।ছবি : সংগৃহীত
বাইজেন্টাইন সাম্রাজ্যের শাসনামল ছিল খ্রিষ্টীয় ৩৩০ শতক থেকে ১৪৩০ শতক পর্যন্ত । বর্তমানের গ্রিস, ইতালি ও তুরস্ক এবং মধ্য আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কিছু অংশ নিয়ে ছিল এ সম্রাজ্য। ভৌগোলিক দিক থেকে বাইজান্টিয়ামের অবস্থান ছিল বসফরাস প্রণালির ইউরোপীয় অংশে। ষষ্ঠ শতকে সম্রাট প্রথম জাস্টিনিয়ান আমলে সাম্রাজ্য বিশাল বিস্তৃতি লাভ করলেও ১১ শতকের মধ্যভাগে সেলজুক তুর্কি ও নর্মানদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং বহিরাগত শত্রুর আক্রমণ ক্রমশ তা ছোট হতে থাকে।
মেঝের দৈর্ঘ্য ৫ হাজার ৪০০ বর্গফুট।
মেঝের দৈর্ঘ্য ৫ হাজার ৪০০ বর্গফুট।ছবি : সংগৃহীত

সুন্দর কারুকাজের ওই মেঝের দৈর্ঘ্য ৫ হাজার ৪০০ বর্গফুট। মেঝেতে ১৭টি পশু ও পাখির ছবি চিত্রিত রয়েছে। প্রত্নতাত্তিক দুর্লভ এই নিদর্শনটি অক্ষত অবস্থায় রয়েছে। এখনো চকচক করছে মেঝেটি, মোজাইকে খুব দামি উপাদান ব্যবহার করা হয়েছে বলে ধারণা সালমান আল-নাবাহিনের। মেঝেটির সন্ধান পাওয়ার পর তিনি ছেলের সহায়তায় ছয় মাস ধরে খনন কাজ শেষে সেটি পুনরুদ্ধার করেন।

ফ্রেঞ্চ বাইবেল অ্যান্ড আর্কিওলজিক্যাল স্কুল অব জেরুজালেমের প্রত্নতাত্ত্বিক রেনে এল্টার বার্তা সংস্থা এপিকে বলেন, ’ডিজাইনের গুণমান, গ্রাফিকস এবং জটিল জ্যামিতিক নকশায় করা এই মোজাইকটি সবচেয়ে সুন্দর।’

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com