হোয়াইট হাউস উপদেষ্টার সঙ্গে সৌদি যুবরাজের সাক্ষাৎ

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও সৌদি যুবরাজ খালিদ বিন সালমান
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও সৌদি যুবরাজ খালিদ বিন সালমানছবি : সৌদি গ্যাজেট

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে সাক্ষাৎ করেছেন সৌদি যুবরাজ খালিদ বিন সালমান। আজ বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে সাক্ষাৎ করেন তারা। এসময় যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ককে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে এই সাক্ষাৎ অনুষ্ঠানে যোগ দেন খালিদ।

এসময় উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্সেস রীমা বিনতে বান্দর, ইয়েমেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত মোহাম্মদ বিন সাইদ আল জাবের, প্রতিরক্ষা মন্ত্রী মেজর জেনারেল তালাল বিন আবদুল্লাহ আল-ওতাইবি, সামরিক উপদেষ্টা ও প্রতিরক্ষা উপমন্ত্রী হিশাম বিন আব্দুল আজিজ বিন সাইফ। আর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সমন্বয়ক ব্রেট ম্যাকগার্ক।

জোরালো অভিযোগ রয়েছে, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়। এই ঘটনার পর থেকে ওয়াশিংটন-রিয়াদ সম্পর্ক তলানিতে যায়। এমন পরিস্থিতিতে তাদের এই সাক্ষাতকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

প্রতিবেদনে সৌদি গ্যাজেট জানিয়েছে, প্রিন্স খালেদ তার সরকারি এই সফরে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com