সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদে যুক্তরাষ্ট্রের ‘পূর্ণ সমর্থন’

ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে জোটোর সদস্য দেশগুলোর নিরাপত্তা আরও জোরদার হবে বলে জানিয়েছেন জো বাইডেন
ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে জোটোর সদস্য দেশগুলোর নিরাপত্তা আরও জোরদার হবে বলে জানিয়েছেন জো বাইডেনবিবিসি

ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ড যে আবেদন করেছে, তাতে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকাল স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসে বক্তৃতা দেওয়ার সময় এ কথা জানান বাইডেন। সেময় তার সঙ্গে ছিলেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ও ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটো।

ন্যাটোর গঠনতন্ত্র
সামরিক এই জোটটির গঠনতন্ত্রের আর্টিকেল ১০-এ বলা হয়েছে, কোনো দেশ যদি ন্যাটোতে যোগ দিতে চায় তবে জোটের ৩০ সদস্য দেশের সবাইকে একমত হতে হবে।

বিবিসি জানিয়েছে- নর্ডিক অঞ্চলের এই দেশ দুটি ন্যাটোতে যোগ দেওয়া মানে ইউরোপের ভূ-রাজনীতির আমূল পরিবর্তন। তবে সেখানে বাধা হয়ে দাঁড়িয়েছে তুরস্ক। আর আঙ্কারাসহ ৩০টি সদস্য রাষ্ট্রের সমর্থন ব্যতীত ন্যাটোর সদস্যপদ পাবে না সুইডেন ও ফিনল্যান্ড। তবে যুক্তরাষ্ট্র যেভাবে পাশে থাকার ঘোষণা দিয়েছে তাতে আঙ্কারার প্রতিবন্ধকতা হয়তো তেমনটা ভাবাচ্ছে না দেশ দুটিকে।

তুরস্ককে উদ্দেশ করে বাইডেন বলেন, নতুন সদস্যরা ন্যাটোতে যোগ দিলে তা কোনো জাতির জন্য হুমকি হতে পারে না। উল্টো নতুন মিত্র হলে আমাদের নিরাপত্তা ও সহযোগিতা আরও বাড়বে।

এদিকে, রাশিয়া বারবার বলেছে যে তারা ন্যাটোকে হুমকি হিসেবে দেখছে এবং সামরিক এই জোটকে আরও সম্প্রসারণ করা হলে এর পরিণাম ভয়াবহ হবে বলে সতর্ক করেছে মস্কো।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com