সাবেক প্রেসিডেন্টের বিচার করবে গাম্বিয়া সরকার

গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জামমেহ
গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জামমেহরয়টার্স

গাম্বিয়ান সরকার জানিয়েছে, তারা দেশটির সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জামহের বিচার শুরু করবেন। দীর্ঘ ২০ বছর ক্ষমতায় থাকা জামহের বিরুদ্ধে হত্যা-ধর্ষণ-নির্যাতনসহ নানাবিধ অভিযোগ রয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় গত বুধবার জানিয়েছে- জুলাই ১৯৯৪ থেকে জানুয়ারি ২০১৭ পর্যন্ত ক্ষমতায় ছিলেন স্বৈরশাসক জামহে। এসময় তার অধীনে রাষ্ট্র কর্তৃক সংঘটিত অপরাধের তদন্তকারী একটি কমিশন ২৬৫টি অভিযোগ খতিয়ে দেখার সুপারিশ করে। এর মধ্যে দুটি ছাড়া বাকি অভিযোগ আমলে নিয়েছে বিচার মন্ত্রণালয়।

এর আগে ভুক্তভোগী ও সাক্ষীদের সঙ্গে কথা বলে কমিশন। এর ওপর ভিত্তি করে তারা একটি তদন্ত প্রতিবেদন তৈরি করেন। এরপর প্রতিবেদনটি প্রথমে দেশটির বর্তমান প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারোর কাছে উপস্থাপন করা হয় এবং পরে তা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

সাবেক স্বৈরশাসক জামহে বর্তমানে প্রতিবেশী দেশ গিনিতে নির্বাসনে রয়েছেন। দেশটির সঙ্গে গাম্বিয়ার বন্দিবিনিময় চুক্তি নেই। তাই দেশটির সরকার চাইলেও জামহেকে গিনি থেকে দেশে ফেরাতে পারবেন না। ফলে বিচারে তিনি দণ্ডিত হলেও তাকে দণ্ড ভোগ করানোর কোন উপায় নেই গাম্বিয়ান সরকারের।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com