‘রাশিয়া অধিকৃত অঞ্চল রক্ষার্থে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে মস্কো’

ইউক্রেনের অধিকৃত অঞ্চলে এক রুশ সেনা সদস্য
ইউক্রেনের অধিকৃত অঞ্চলে এক রুশ সেনা সদস্যছবি : সংগৃহীত

ইউক্রেনের কাছ থেকে অধিকৃত ভূখণ্ড রক্ষা করতে প্রচলিত সামরিক অস্ত্রের পাশাপাশি কৌশলগত পারমাণবিক অস্ত্রও ব্যবহার করতে পারে মস্কো। আজ বৃহস্পতিবার এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দেমিত্রি মেদভেদেভ। সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমনটা উল্লেখ করা হয়।

ইউক্রেনের রুশ অধিকৃত লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজিয়া ও খেরসানে গণভোট আয়োজন নিয়ে এদিন কথা বলেন রুশ সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করা মেদভেদেভ। তিনি বলেন, রাশিয়া সমর্থিত কর্তৃপক্ষের আয়োজিত এ গণভোট অনুষ্ঠিত হবেই। এখান থেকে ফিরে আসার কোনো উপায় নেই।

ইউক্রেনের অধিকৃত অঞ্চলে এক রুশ সেনা সদস্য
যুদ্ধের মধ্যেই ইউক্রেন-রাশিয়া বন্দিবিনিময়

এক টেলিগ্রাম পোস্টে মেদভেদেভ বলেন, ডানবাস রিপাবলিক (দোনেৎস্ক ও লুহানস্ক) ও অন্যান্য অঞ্চল রাশিয়ায় অন্তর্ভুক্ত হবে। পূর্ব ইউক্রেনের শিল্পপ্রধান অঞ্চলের বিচ্ছিন্ন অঞ্চলগুলোর প্রতি ইঙ্গিত করে এমনটা বলেন তিনি।

গতকাল এক টেলিভিশন ভাষণে রুশ ভূখণ্ড রক্ষা করতে সম্ভাব্য সকল ধরনের অস্ত্র ব্যবহার করার ইঙ্গিত দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হালকা ইঙ্গিতও প্রদান করেন তিনি। পাশাপাশি ইউক্রেনে অভিযান জোরদার করার লক্ষ্যে সেনা সমাবেশের ঘোষণাও দেন পুতিন, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম।

ইউক্রেনের অধিকৃত অঞ্চলে এক রুশ সেনা সদস্য
রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, আটক ১৩শ

পুতিনের এমন ঘোষণার একদিন পরই একই বক্তব্যের পুনরাবৃত্তি করলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দেমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, এসব ভূখণ্ডের কঠোর নিরাপত্তা নিশ্চিত করবে রাশিয়ার সশস্ত্র বাহিনী। এতে শুধু সেনা সমাবেশই নয়, বরং যে কোনো প্রকার রুশ অস্ত্র, কৌশলগত পারমাণবিক বোমা ও অন্যান্য নতুন অস্ত্র ব্যবহার করা হবে।

ইউক্রেনের অধিকৃত অঞ্চলে এক রুশ সেনা সদস্য
ইউক্রেন দেশটাই মুছে ফেলতে চায় রাশিয়া : বাইডেন

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com