রাশিয়ার হামলায় ইউক্রেনের ধনী ব্যবসায়ী নিহত

ইউক্রেনের অন্যতম ধনী ব্যবসায়ী ওলেক্সি ভাদাতুরস্কি
ইউক্রেনের অন্যতম ধনী ব্যবসায়ী ওলেক্সি ভাদাতুরস্কি

রাশিয়ার হামলায় ইউক্রেনের অন্যতম ধনী ব্যবসায়ী ও তার স্ত্রী নিহত হয়েছেন। শনিবার (৩০ জুলাই) রাতে যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভে ওই ব্যবসায়ীর বাড়িতে ক্ষেপণাস্ত্র হামলা করলে নিহত হন তারা।

সংক্ষেপে

নিহত ব্যবসায়ী হলেন ৭৪ বছরের ওলেক্সি ভাদাতুরস্কি এবং তার স্ত্রী রাইসা। ভাদাতুর্স্কি নিবুলন কোম্পানির মালিক ছিলেন। এই কোম্পানিটি ইউক্রেন থেকে শস্য রপ্তানি করত।

দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

নিহত ব্যবসায়ী হলেন ৭৪ বছরের ওলেক্সি ভাদাতুরস্কি এবং তার স্ত্রী রাইসা। ভাদাতুর্স্কি নিবুলন কোম্পানির মালিক ছিলেন। এই কোম্পানিটি ইউক্রেন থেকে শস্য রপ্তানি করত।

ওলেক্সি ‘হিরো অব ইউক্রেন’ পুরস্কারও পেয়েছিলেন। এছাড়া রাশিয়ার ওই হামলায় একটি হোটেল, একটি স্পোর্টস কমপ্লেক্স, দুটি স্কুল এবং একটি সার্ভিস স্টেশনের পাশাপাশি অনেক বাড়ির ক্ষতি হয়।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ভাদাতুরস্কির মৃত্যুকে একটি বড় ক্ষতি হিসেবে অভিহিত করেছেন। মাইকোলাইভের মেয়র অলেক্সান্ডার সেনকেভিচ বলেন, এটি সম্ভবত শহরটিতে রাশিয়ার সবচেয়ে ভারী বোমা হামলা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মাইকোলাইভ কৃষ্ণ সাগরে ইউক্রেনের বৃহত্তম বন্দর ওডেসার প্রধান রুট রয়েছে। পাঁচ মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া বারবার এখানে আঘাত হেনেছে।

এই অঞ্চলের নেতা ভিটালি কিম বলেন, ‘এই অঞ্চলে কৃষি ও জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নে ভাদাতুর্স্কির অবদান অনেক।’

প্রেসিডেন্ট জেলেনস্কির অফিসের একজন উপদেষ্টা জানান, তিনি বিশ্বাস করেন রাশিয়া ইচ্ছাকৃতভাবে ব্যবসায়ীকে টার্গেট করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেন এবং রাশিয়া গম এবং অন্যান্য শস্যের প্রধান রপ্তানিকারক। যুদ্ধের কারণে রপ্তানি ব্যাহত হওয়ার ফলে বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়েছে। খাদ্য সংকট নিরসনের লক্ষ্যে গত সপ্তাহে তুরস্কে জাতিসংঘের মধ্যস্থতায় দুই দেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে। পরের দিন ওডেসা বন্দরে রাশিয়ার হামলায় চুক্তিটি প্রায় বাতিল হয়ে পড়ে।

ইউক্রেনের রপ্তানি পুনরুদ্ধার নিরাপত্তাজনিত কারণে আরও বিলম্বিত হয়েছে। তবে গতকাল রোববার তুরস্ক বলেছে, শস্য বহনকারী প্রথম জাহাজটি সোমবার (১ আগস্ট) সকালে ওডেসা ছেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com