যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল-কায়েদা প্রধান জাওয়াহিরি নিহত

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি।
আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী অভিযানে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। সোমবার (১ আগস্ট) আফগানিস্তানের রাজধানী কাবুলে এক ড্রোন হামলায় নিহত হন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সংবাদ সম্মেলনে আল-কায়েদার এই শীর্ষ নেতার মৃত্যুর খবর নিশ্চিত করে বাইডেন বলেন, ‘তিনি (জাওয়াহিরি) আমাদের মার্কিন নাগরিকদের রক্তবন্যা বইয়ে দিয়েছিলেন। দিন শেষে তাকে তার প্রাপ্য বুঝিয়ে দেওয়া হয়েছে, এই সন্ত্রাসী নেতা আর নেই।’

সিআইএ জানিয়েছে, অভিযানের সময় ৭১ বছর বয়সী আল-কায়েদার এই শীর্ষনেতা গোপন একটি বাড়ির বেলকোনিতে অবস্থান করছিলেন। ওই সময় তাকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হলে সেখানেই তার মৃত্যু হয়। পরিবারের অন্যান্য সদস্যরা বাড়ির অভ্যন্তরে থাকলেও তাদের কিছু হয়নি।

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, ওয়ান-ইলাভেনে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে যে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়েছিল, এর নেপথ্যে জাওয়াহিরির হাত ছিল। ২০১১ সালে বিন লাদেনের মৃত্যুর পর জঙ্গি সংগঠনটির প্রধান নির্বাচিত হন জাওয়াহিরি।

ওসামা বিন লাদেনের সঙ্গে (ডান পাশে) আয়মান আল জাওয়াহিরি
ওসামা বিন লাদেনের সঙ্গে (ডান পাশে) আয়মান আল জাওয়াহিরি

সংবাদ সম্মেলনে ২০০০ সালের অক্টোবরে এডেনে আত্মঘাতী বোমা হামলায় ১৭ জন মার্কিন নৌ সেনা নিহত হওয়ার ঘটনায়ও জাওয়াহিরির সম্পৃক্ততা ছিল বলে দাবি করেছেন প্রেসিডেন্ট বাইডেন। জানান, সোমবার হামলার আগে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে ‘নির্ভুল হামলা’ চালানোর বিষয়ে তিনি অনুমোদন দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, ‘যত সময়ই লাগুক না কেন, যেখানেই লুকিয়ে থাকুন না কেন, আপনি যদি আমাদের জনগণের জন্য হুমকি হয়ে থাকেন, যুক্তরাষ্ট্র আপনাকে খুঁজে বের করবে এবং শেষ করে দিবে। আমরা আমাদের জাতি ও জনগণকে রক্ষা থেকে এক পাও পিছু হটবো না।’

এদিকে তালেবানের একজন মুখপাত্র মার্কিন এ অভিযানকে আন্তর্জাতিক নীতির সুস্পষ্ট লঙ্ঘন বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘এই ধরনের কর্মকাণ্ড গত ২০ বছরের ব্যর্থ অভিজ্ঞতার পুনরাবৃত্তি এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্র, আফগানিস্তান এবং অঞ্চলের স্বার্থের বিরুদ্ধ কাজ।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com