মিসিসিপির মাটিতে বিপজ্জনক ব্যাকটেরিয়ার সন্ধান

মিসিসিপির মাটিতে বিপজ্জনক ব্যাকটেরিয়ার সন্ধান
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যের উপসাগরীয় উপকূল অঞ্চলে মাটি এবং পানির নমুনায় একটি বিরল কিন্তু বিপজ্জনক ধরনের ব্যাকটেরিয়া পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুরখোলডেরিয়া সিউডোম্যালি নামের এই জীবাণু দ্বারা যদি কোনো মানুষ সংক্রমিত হন, তবে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। তবে বেশিরভাগ সুস্থ মানুষ এর সংস্পর্শে আসলে তাদের মেলিওডোসিস নামের গুরুতর অসুস্থতা বাড়াবে না, যা অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা যেতে পারে। তবে যে কোনো সম্ভাব্য ক্ষেত্রে চিকিৎসকরা এখন সতর্ক রয়েছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, মেলিওডোসিসের কারণে জ্বর, জয়েন্ট পেইন, মাথাব্যথা সেই সঙ্গে ফুসফুসের সমস্যা এবং রক্তে সংক্রমণ হতে পারে।

চিকিৎসকরা জানিয়েছেন, ডায়াবেটিস এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্তদের ক্ষেত্রে মেলিওডোসিস হতে পারে।

বিপজ্জনক এই ব্যাকটেরিয়ার খোঁজ পাওয়ার পর যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পক্ষ থেকে উচ্চ ঝুঁকিতে থাকা বাসিন্দাদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে মেলিওডোসিস শনাক্তের সংখ্যা খুব কমই রয়েছে। দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বিশ্বাস করে যে, সাধারণ জনসংখ্যার জন্য মেলিওডোসিসের ঝুঁকি খুবই কম।

তবে এই জীবাণুটি কতদিন ধরে পরিবেশে আছে এবং যুক্তরাষ্ট্রের আরও কোথায় এটি পাওয়া যেতে পারে তা স্পষ্ট নয়।

সাম্প্রতিক বছরগুলোতে মেলিওডোসিসে আক্রান্তের দুটি ঘটনা মিসিসিপির মাটির নমুনা পরীক্ষার বিষয়টিকে ত্বরান্বিত করে। যে দুজন আক্রান্ত হয়েছিলেন তাদের মধ্যে কোনো সম্পর্ক ছিল না। চিকিৎসকরা জানিয়েছেন, এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে বিস্তারের ঘটনা অত্যন্ত বিরল।

স্বাস্থ্য কর্মকর্তারা উভয় রোগীর বাড়ি এবং আশেপাশের মাটি ও পানির নমুনা পরীক্ষা করেছেন। এর মধ্যে তিনটি নমুনা পরীক্ষা বলছে যে, ব্যাকটেরিয়াটি ২০২০ সাল থেকে এই অঞ্চলে উপস্থিত রয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com