মহাকাশ থেকে স্পেসএক্সের ক্যাপসুলের ধ্বংসাবশেষ পড়ল অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের একটি মাঠে স্পেসএক্সের ক্যাপসুলের এই ধ্বংসাবশেষটি পাওয়া যায়
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের একটি মাঠে স্পেসএক্সের ক্যাপসুলের এই ধ্বংসাবশেষটি পাওয়া যায়

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের রাজ্য নিউ সাউথ ওয়েলসের কৃষক মিক মাইনার্স। অনেক দিন পর তিনি তার জমি দেখতে গিয়েছিলেন। সেখানে গিয়ে কালো একটি বস্তু দেখতে পান। প্রথমে ভেবেছিলেন মরা কোনো গাছ; কিন্তু পরে বিশেষজ্ঞদের কাছ থেকে জানতে পারেন- এটি আসলে মহাকাশ থেকে পড়া রকেটের একটি অংশ!

অস্ট্রেলিয়ান স্পেস অ্যাজেন্সির (এএসএ) বরাতে আজ বৃহস্পতিবার বিবিসি জানিয়েছে, মাঠে পড়ে থাকা ওই বস্তুটি আসলে মার্কিন মহাকাশযান প্রস্তুতকারক কোম্পানি স্পেসএক্সের এটি ক্যাপসুল।

গত ৯ জুলাই পৃথিবীপৃষ্ঠে পড়লেও অনেক পড়ে এটি শনাক্ত হয়েছে। এর আশপাশ থেকে আরও দুটি অংশ শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। আশপাশের কোনো এলাকায় ক্যাপসুলটির আরও কোনো অংশ পাওয়া গেলে এএসএ’কে জানাতে অনুরোধ করা হয়েছে।

বস্তুটি পরীক্ষা করার জন্য ডাকা হয়েছিল অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির জ্যোতির্পদার্থবিদ ড. ব্র্যাড টাকারকে। এক অনলাইন ভিডিওতে তিনি বলেন, ‘এটি খুব কাছ থেকে দেখতে পাওয়া সৌভাগ্যের বিষয়। আমি কখনও মহাকাশের আবর্জনার টুকরো এভাবে পড়তে দেখিনি। এটি বিরল এক ঘটনা।’

ড. ব্রাডের সঙ্গে একমত যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্পদার্থবিদ্যার অধ্যাপক ডন পোলাকো। তিনি বলেন, মহাকাশের ধ্বংসাবশেষ ভূমিতে আঘাত করার ঘটনা খুবই বিরল। কারণ, ভূমির তুলনায় এগুলো বিশাল সমুদ্রেই বেশি পড়ে থাকে।

বিবিসি জানিয়েছে, এখনো পর্যন্ত মহাকাশের ধ্বংসাবশেষ পড়ে পৃথিবীতে তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় লটি উইলিয়ামস নামের এক ব্যক্তির কাঁধে পড়লেও তিনি অক্ষত ছিলেন। এরপর ২০০০ সালে আইভরি কোস্টের একটি ভবনে ধ্বংসাবশেষ পড়ে ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে, ক্যাপসুলের ধ্বংসাবশেষের বিষয়টি নিয়ে জানতে চাইলে স্পেসএক্স কর্তৃপক্ষ বিবিসির কাছে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com