ভারতে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

ভারতে বজ্রপাতে ২০ জনের মৃত্যু
প্রতীকী ছবি

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের আটটি জেলায় মাত্র ২৪ ঘণ্টায় বজ্রপাতে ২০ জনের মৃত্যু হয়েছে। গত বুধবার এবং বৃহস্পতিবার রাজ্যের উত্তরাঞ্চলে বজ্রবিদ্যুৎসহ আরও বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এ ঘটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জনগণকে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পরামর্শ যথাযথভাবে অনুসরণ করতে বলেছেন। পাশাপাশি গত মঙ্গলবার তিনি নিহত প্রত্যেকের পরিবারের জন্য ৪০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভারতে প্রতি বছর বর্ষার সময় বজ্রপাতে শত শত মানুষ মারা যান। উচ্চসংখ্যক মৃত্যুর জন্য সৃষ্ট কারণগুলোর মধ্যে একটি হলো বিশ্বের অন্যান্য অংশের তুলনায় বাইরে থেকে ভারতে বিপুল সংখ্যক লোক কাজ করেন যা তাদের আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী গত সপ্তাহে একটি বৈঠক করেছিলেন এবং রাজ্যের কর্মকর্তাদের স্কুল ও হাসপাতালসহ সমস্ত সরকারি ভবনে বজ্র নিরোধক স্থাপন করতে বলেছিলেন।

এই বছরের ফেব্রুয়ারিতে বিবিসি জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে ভারতে বজ্রপাতের সংখ্যা তীব্রভাবে বেড়েছে।

ক্লাইমেট রেজিলিয়েন্ট অবজারভিং সিস্টেমস প্রমোশন কাউন্সিলের এক সমীক্ষায় দেখা যায়, ভারতে ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চের মধ্যে ১৮ মিলিয়নেরও বেশি বজ্রপাতের ঘটনা ঘটেছে যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৪ শতাংশ বেশি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com