ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করলেন নিহত সাংবাদিক শিরিনের পরিবার

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের বাইরে দাঁড়িয়ে আছেন লিনা আবু আকলেহ
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের বাইরে দাঁড়িয়ে আছেন লিনা আবু আকলেহএএফপি

সংবাদ সংগ্রহে গিয়ে গত মে মাসে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছিলেন আল জাজিরার ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ। দুই মাস পর তার হত্যাকাণ্ডের ন্যায় বিচার চাইতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করেছে তার পরিবার। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে আল জাজিরা।

সাক্ষাৎ শেষে যুক্তরাষ্ট্র ও ফিলিস্তিনের দ্বৈত নাগরিক, নিহত শিরিন আবু আকলেহের ভাতিজি লিনা আবু আকলেহ একটি টুইট বার্তায় বলেন, সাক্ষাতে পরিবার এমন একটি তদন্ত কমিশন গঠনে জোর দিয়েছে, যারা স্বাধীনভাবে কাজ করবে এবং প্রকৃত অপরাধীদের শনাক্ত করবে।

‘তিনি (অ্যান্টনি ব্লিঙ্কেন) আমাদের কিছু প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা কথায় নয়, কাজ দেখে তা বিশ্বাস করতে চাই। আমরা বিশ্বাস করি- ওই কমিশন তাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করবে এবং এ জন্য কমিশনকে অভ্যন্তরীণভাবে চাপের মুখোমুখি হতে হবে না।’
লিনা আবু আকলেহ

এছাড়া প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার পরিবারের সাক্ষাতের অনুরোধ জানান তিনি। বলেন, ‘এর মধ্য দিয়ে আমরা বুঝতে পারবো যে বাইডেন এবং তার প্রশাসন এই ইস্যুতে ন্যায় বিচার নিশ্চিতে আন্তরিক। আর আমরা সেটাই বিশ্বাস করতে চাই।’

লেনা আবু আকলেহ আরও জানান, সাক্ষাৎকালে ব্লিঙ্কেন তার পরিবারকে জানিয়েছেন- মার্কিন নাগরিকদের রক্ষা করা তার দায়িত্ব। তিনি আশ্বস্ত করেছেন, মার্কিন তদন্তে কোনো ঘাটতি থাকবে না। আরও জানিয়েছেন, তারা চান না শিরিন আকলেহের মতো আর কেউ এমন পরিণতির শিকার হোক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের বাইরে দাঁড়িয়ে আছেন লিনা আবু আকলেহ
বাইডেনের ‍উদ্দেশে যা বললেন নিহত সাংবাদিক শিরিন আকলিহের ভাতিজি

এর আগে, গত সপ্তাহে অধিকৃত ইসরায়েলে সফর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেসময় বাইডেনের সঙ্গে দেখা করার অনুরোধ করেন নিহত সাংবাদিক শিরিনের পরিবার। তবে বাইডেন প্রশাসন তাদের সেই অনুরোধে সাড়া দেননি। এরপরই ওয়াশিংটনে বাইডেনের পরিবর্তে তার প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শিরিন আবু আকলেহের সঙ্গে সাক্ষাৎ করলেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com