‘বিশ্বব্যাপী খাদ্য সংকট দেখা দিতে পারে’

নিউইয়র্কে গতকাল বুধবার কথা বলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস
নিউইয়র্কে গতকাল বুধবার কথা বলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসবিবিসি

রাশিয়া ইউক্রেনে যে আগ্রাসন চালাচ্ছে তার ফলে আগামী মাসগুলোতে বিশ্বব্যাপী খাদ্য সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, যুদ্ধের কারণে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। এর ফলে দরিদ্র দেশগুলো আরও বেশি খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে।

বিবিসি জানিয়েছে, যদি ইউক্রেন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি পূর্বের ন্যায় চালু করা না যায়, তবে বিশ্ব এমন একটি দুর্ভিক্ষ দেখতে পারে যা বছরের পর বছর চলবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

রুশ আগ্রাসনের কারণে ইউক্রেন বন্দর দিয়ে পণ্য রপ্তানি প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। অথচ যুদ্ধ শুরুর আগে প্রচুর পরিমাণে সূর্যমুখী তেল, ভুট্টা ও গমের মতো নিত্যপ্রয়োজনীয় খাদ্য-দ্রব্য রপ্তানি করতো দেশটি।

এই কারণে বিশ্ব বাজারে পণ্যের দাম বৃদ্ধি পায়। সমান্তরালভাবে বাড়ে বিকল্প পণ্যগুলোরও দাম। ফলে গত বছর একই সময়ের চেয়ে পণ্যের দাম ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছেন গুতেরেস।

এক সঙ্গে সবাই মিলে কাজ করলে বিশ্বে যথেষ্ট খাদ্য আছে। কিন্তু যদি এ সংকটের সমাধান না হয়, তবে আগামী মাসগুলোতে বৈশ্বিক খাদ্য সংকট তৈরি হতে পারে।

জাতিসংঘ মহাসচিব

এসময় ইউক্রেনে উৎপন্ন খাদ্য-দ্রব্য এবং রাশিয়া ও বেলারুশের উৎপাদিত সার বৈশ্বিক বাজারে না ছাড়লে খাদ্য সংকটের কোনো কার্যকর সমাধান হবে না বলেও জানান জাতিসংঘ মহাসচিব।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com