ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

আজ শনিবার থেকে ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করবে রাশিয়া
আজ শনিবার থেকে ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করবে রাশিয়াবিবিসি

ফিনল্যান্ডে আজ শনিবার থেকে গ্যাস সরবরাহ বন্ধ করতে যাচ্ছে রাশিয়া। ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি বিষয়ক প্রতিষ্ঠান গ্যাসুমের বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে- ইউক্রেনে রুশ আগ্রাসনের পর ইউরোপে জ্বালানির সবচেয়ে বড় যোগানদাতা রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশেগুলো। নিষেধাজ্ঞার বিপরীতে নিজ দেশের অর্থনীতিকে বাঁচাতে রপ্তানিকৃত গ্যাসের মূল্য রুশ মুদ্রা রুবলে পরিশোধের নিয়ম বেঁধে দেয় মস্কো। কিন্তু সেই প্রস্তাবে রাজি না হওয়া এবং ন্যাটোতে যোগ দিতে আবেদন করায় ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের এই সিদ্ধান্ত নিলো পুতিন প্রশাসন।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি বিষয়ক প্রতিষ্ঠান গ্যাসুম
ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি বিষয়ক প্রতিষ্ঠান গ্যাসুমবিজনেস ইনসাইডার

চুক্তি থাকা সত্ত্বেও গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়াকে দুঃখজনক উল্লেখ করে এক বিবৃতিতে গ্যাসুমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিকা ইউলজানেন বলেন, ‘এমন পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমাদের গ্যাস সরবরাহ ব্যবস্থায় কোনো বাধা আসবে না। আগামী মাসগুলোতে গ্রাহকদের আমরা গ্যাস সরবরাহ করতে পারব।’

বিবিসি জানিয়েছে, নর্ডিক অঞ্চলের ফিনল্যান্ড তার চাহিদার বেশিরভাগ গ্যাসই রাশিয়া থেকে আমদানি করে। কিন্তু গ্যাস বন্ধ হয়ে যাওয়ায় দেশটিকে আপাতত খুব বেশি সমস্যা পোহাতে নাও হতে পারে। কারণ, ফিনল্যান্ডের মোট জ্বালানির ১০ ভাগের মাত্র এক ভাগ পূরণ করা হয় এই গ্যাস দিয়ে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com