পারমাণবিক অস্ত্রের চূড়ান্ত হুমকিতে মানবতা : জাতিসংঘ মহাসচিব

শনিবার জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা হামলায় নিহতদের স্মরণ করা হয়
শনিবার জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা হামলায় নিহতদের স্মরণ করা হয়

মানবতা এই মুহূর্তে পারমাণবিক অস্ত্রের চূড়ান্ত হুমকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আজ শনিবার জাপানের হিরোশিমায় প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৭তম বার্ষিকীতে এ মন্তব্য করেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্বব্যাপী পারমাণবিক সংঘাতের সম্ভাব্যতা স্বরূপ মানবতা এখন এমন একটি জিনিসের সঙ্গে খেলছে, যা নিয়ে গোলমাল করা উচিত নয়।

প্রথম পরমাণু বোমা হামলা স্মরণে আয়োজিত অনুষ্ঠানে ইউক্রেন, মধ্যপ্রাচ্য ও কোরীয় উপদ্বীপে চলমান সংকট সম্পর্কে সতর্ক করেন জাতিসংঘ প্রধান। এ সময় তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের এ শহর যে ভয়াবহতা উপলব্ধি করেছিল তা বর্ণনা করেন।

গুতেরেস বলেন, কয়েক লাখ লোক চোখের পলকে নিহত হয়েছিল। নারী, শিশু ও পুরুষদের নারকীয় আগুনে পুড়িয়ে মারা হয়েছিল। আমাদের নিজেদের প্রশ্ন করতে হবে এ নারকীয় হামলা থেকে আমরা কী শিক্ষা নিয়েছি। অনুষ্ঠানে ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য পারমাণবিক হামলার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়।

নিউইয়র্কে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে অনুষ্ঠিত চুক্তির কথা স্মরণ করে জাতিসংঘ মহাসচিব বলেন, চেপে থাকা পারমাণবিক হুমকিগুলোর সঙ্গে সঙ্গে সংকটও বাড়ছে।

১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় প্রথম পারমাণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে প্রায় দেড় লাখ লোক মুহূর্তের মধ্যে নিহত হয় এবং পুরো শহর ধ্বংসস্তুপে পরিণত হয়। তার তিনদিন পর জাপানের নাগাসাকিতে দ্বিতীয় পারমাণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় মুহূর্তের মধ্যে নিহত হয় প্রায় এক লাখের মতো মানুষ। এর মাধ্যমে ১৫ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণ করে জাপান।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com