পাকিস্তান সরকারের সঙ্গে তালেবানের যুদ্ধবিরতি

মধ্যস্থতায় আফগানিস্তান
তেহরিক- ই তালেবান পাকিস্তানের (টিটিপি) সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করলো পাকিস্তান সরকার
তেহরিক- ই তালেবান পাকিস্তানের (টিটিপি) সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করলো পাকিস্তান সরকারআল জাজিরা

পাকিস্তান সরকারের সঙ্গে আগামী ৩০ মে পর্যন্ত অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তি করেছে তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি)। আফগান তালেবানের মুখপাত্র মোহাম্মদ খুরাসানি গতকাল বুধবার এ খবর জানিয়েছেন।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ওই মুখপাত্র জানান- আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তান সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন টিটিপি নেতারা। বৈঠকে মধ্যস্থতার দায়িত্ব পালন করেন ইসলামিক আমিরাত আফগানিস্তানের নেতৃবৃন্দ। সেখানে দুইপক্ষ ঐক্যমত্যে পৌঁছালে এই যুদ্ধবিরতি চুক্তি করা হয়।

এদিকে, আলোচনায় টিটিপি বা পাকিস্তান সরকারের প্রতিনিধিত্ব কারা করেছেন, তা স্পষ্ট নয়। পাকিস্তানের সামরিক কর্মকর্তা বা সরকারের তরফ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে অবশ্য কর্মকর্তারা টিটিপি’র সঙ্গে আলোচনায় একটি প্রতিনিধিদল কাবুলে পাঠানোর কথাই স্বীকার করেছিলেন।

সংক্ষেপে

পাকিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠী টিটিপির সঙ্গে আফগান তালেবানের আদর্শগত মিল রয়েছে। গত বছরের আগস্টে তালেবান কাবুলের ক্ষমতা দখল করার পর থেকে টিটিপি পাকিস্তানে তাদের হামলা বৃদ্ধি করেছে।

গোষ্ঠীটির উদ্দেশ্য- পাকিস্তানের প্রচলিত সরকার ব্যবস্থার পরিবর্তে ইসলামিক শরীয়া অনুযায়ী সরকার পরিচালনা। ফলে মতাদর্শগত পার্থক্য থাকায় পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বরাবরই রক্তক্ষয়ী সংঘর্ষ চালিয়ে আসছে টিটিপি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com