ক্যাপিটল হিলে হামলা : প্রথম কোনো আসামির দণ্ড

২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্প পন্থীরা
২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্প পন্থীরা

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা চালানোর দায়ে গাই ওয়েসলি রেফিট নামের এক ব্যক্তিকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির ফেডারেল কোর্ট। স্থানীয় সময় সোমবার (১ আগস্ট) এই রায় দেন আদালত।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, রেফিটই প্রথম কোনো ব্যক্তি যার এ ঘটনায় বিচার হলো।

বিচার চলাকালে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা রেফিটের ১৫ বছরের সাজার আবেদন করেন। শুনানি শেষে আদালত তাকে সাত বছরের কারাদণ্ড দেন। সেই সঙ্গে তার মানসিক স্বাস্থ্য বিবেচনায় নিয়ে চিকিৎসার জন্য ২ হাজার মার্কিন ডলার দেওয়ারও নির্দেশ দিয়েছেন।

মাথায় বিশেষ হেলমেট ও নীল রঙের ইউনিফর্ম পরে ক্যাপিটল হিল হামলায় অংশ নিয়েছিলেন দণ্ডপ্রাপ্ত গাই ওয়েসলি রেফিট
মাথায় বিশেষ হেলমেট ও নীল রঙের ইউনিফর্ম পরে ক্যাপিটল হিল হামলায় অংশ নিয়েছিলেন দণ্ডপ্রাপ্ত গাই ওয়েসলি রেফিট

প্রতিবেদনে বলা হয়, ক্যাপিটল হিলে হামলা চালানোর আগে ২০২০ সালে সরকারবিরোধী মিলিশিয়া থ্রি পার্সেন্টারসের হয়ে সৈন্য নিয়োগের ঘোষণাও দিয়েছিলেন দণ্ডপ্রাপ্ত এই আসামি। রায় ঘোষণার সময় আদালত নির্দেশ দেন, কারাগার থেকে বের হওয়ার পর ওই গ্রুপের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ রাখতে পারবেন রেফিট, তাতে সম্মতিও জানিয়েছেন তিনি।

আমি এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি। সত্যি, আমি অনুতপ্ত। এ ঘটনায় আগে থেকে নেওয়া আমার কোনো পরিকল্পনা ছিল না। শুধু ঝোঁকের বশেই আমি ওই বড় ভুলগুলো করে ফেলেছি। সবকিছুর জন্য আমি অনুতপ্ত।
রায় ঘোষণার আগে আদালতকে গাই ওয়েসলি রেফিট

২০২১ সালের ৬ই জানুয়ারি মার্কিন কংগ্রেসে যখন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের অনুমোদন প্রক্রিয়া চলছিল, তখন নির্বাচনে পরাজিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে তার সমর্থকেরা ভোটের ফলকে উল্টে দিতে কংগ্রেস ভবনে নজিরবিহীন হামলা চালায়। ক্যাপিটল হিলের ওই দাঙ্গায় প্রায় ১০০ পুলিশ কর্মকর্তা আহত হয়েছিলেন, যার মধ্যে চারজন পরে আত্মহত্যা করেন।

এ ঘটনায় মোট ৮০০ জনকে আসামি করে মামলা করা হয়। আসামি সংখ্যা বেশি হওয়ায় এতদিন মামলার প্রক্রিয়া ধীরে এগুচ্ছিল। তবে সোমবার ওয়েসলির সাজা ঘোষণার মধ্যে দিয়ে প্রথম বিচার কাজ শেষ হলো এবং একই সঙ্গে অন্য আসামিদেরও কড়া বার্তা দিলো যে তাদেরও পালা আসছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com