করোনা : বাংলাদেশ ভ্রমণে সতর্কতা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা 
সংস্থা সিডিসি
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা সিডিসি

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ ভ্রমণের বিষয়ে ফের সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিষয়ক প্রধান সরকারি সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভ্রমণের গন্তব্য হিসেবে বাংলাদেশকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় যুক্ত করেছে।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিডিসি জানায়, করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় বিশ্বের দেশগুলোকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে লেভেল-১ এ নিম্ন ঝুঁকি, লেভেল-২ এ মধ্যম ঝুঁকি এবং লেভেল ৩ ক্যাটাগরিতে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলোকে রাখা হয়েছে। এ ক্ষেত্রে গত ২৮ দিনে যেসব দেশে প্রতি ১ লাখ বাসিন্দার মধ্যে ১০০ জনেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে তাদের লেভেল ৩ বা উচ্চ ঝুঁকিপূর্ণ ক্যাটাগরিতে রাখা হয়েছে।

সংস্থাটি আরও জানায়, লেভেল ৩ ক্যাটাগরিতে বাংলাদেশের সঙ্গে রয়েছে বসনিয়া ও হার্জেগোভিনা, পোল্যান্ড, ফিজি, এল সালভাদর, ফ্রান্স, জার্মানি, গ্রিস, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, স্পেন, হন্ডুরাস ও যুক্তরাজ্য। এ ছাড়া ব্রাজিল, কানাডা, কোস্টারিকা, মালয়েশিয়া, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং তুরস্কও রয়েছে। এসব দেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে। এসব দেশে ভ্রমণের ক্ষেত্রে মার্কিন নাগরিকদের অবশ্যই টিকার সর্বশেষ ডোজ সম্পন্ন করে যেতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার পর্যন্ত বিশ্বের ১২০টিরও বেশি দেশকে লেভেল ৩ ক্যাটাগরির আওতাভুক্ত করা হয়েছে। ভ্রমণের জন্য সিডিসির তালিকায় থাকা ২৩৫টি গন্তব্যের প্রায় অর্ধেকই উচ্চ ঝুঁকির ক্যাটাগরিতে রয়েছে।

সোমবার বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ৫৪৮ জনের এবং মারা গেছেন পাঁচজন। এদিন শনাক্তের হার ৭ দশমিক ৮৪ শতাংশ ছিল বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ পর্যন্ত দেশে ২০ লাখ ২ হাজার ৩২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১৯ লাখ ৩৭ হাজার ২৪০ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ২৭১ জনের।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com