ইসরায়েলি বিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

সম্পর্কে নিতে পারে নতুন বাঁক
ইসরায়েলি যুদ্ধ বিমান হামলা চালানোর পর ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া
ইসরায়েলি যুদ্ধ বিমান হামলা চালানোর পর ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়াটাইম অব ইসরায়েল

রাশিয়ার সামরিক বাহিনী অত্যাধুনিক এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ইসরায়েলের যুদ্ধবিমান লক্ষ্য করে প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস ও বার্তা সংস্থা সানা এই খবর জানিয়েছে।

ইসরায়েলি টেলিভিশন ‘চ্যানেল থার্টিন’ জানিয়েছে- গত শুক্রবার রাতে ইসরায়েলের যুদ্ধবিমানগুলো সিরিয়ার হামা প্রদেশের মাসিয়াফ শহরের পার্শ্ববর্তী কয়েকটি স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এসময় ইসরায়েলি বিমান লক্ষ্য করে রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তবে এস-৩০০ ক্ষেপণাস্ত্র একবারের জন্যই ব্যবহার করা হয়েছে নাকি এর বেশি ছোড়া হয়েছে সেই বিষয়ে ইসরায়েলি কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

একটি সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থা সানার এক প্রতিবেদনে জানানো হয়েছে- এই ঘটনাকে ইসরাইলের দখলদার সরকারের প্রতি মস্কোর দৃষ্টিভঙ্গির বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। কারণ, সিরিয়ায় এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার সামরিক বাহিনী পরিচালনা করে এবং তাদের অনুমোদন ছাড়া সিরিয়ায় সামরিক বাহিনী এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে না।

তবে ইসরায়েলের সামরিক বাহিনীর সাবেক জেনারেল আমোস গিলাদ বলেন, ক্ষেপণাস্ত্র ছুড়ে রাশিয়া হয়তো বোঝাতে চেয়েছে যে তারা থাকা অবস্থায় সিরিয়ায় ইসরায়েলের এই বিমান হামলায় তারা খুশি নয়। এ ছাড়া এতদিন রাশিয়া-ইউক্রেন উভয় দেশের সঙ্গেই তেলআবিবের সুসম্পর্ক থাকলেও যুদ্ধে ইউক্রেনের পক্ষ নেওয়ায় রাশিয়ার ক্ষুব্ধ হয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ে সেই বার্তা দিতে চেয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com