মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে রোগী, পাশের যানবাহনের সঙ্গে অ্যাম্বুলেন্স

রাজধানী ঢাকার বিজয় সরণী রুটে যানজটে আটকে আছে জরুরি রোগী বহনকারী একটি অ্যাম্বুলেন্স
রাজধানী ঢাকার বিজয় সরণী রুটে যানজটে আটকে আছে জরুরি রোগী বহনকারী একটি অ্যাম্বুলেন্সছবি : সংগৃহীত

রাজধানীতে মানুষের মতো দীর্ঘ যানজটের হাত থেকে রক্ষা পাচ্ছে না জরুরি রোগী সরবরাহকারী অ্যাম্বুলেন্সও। শহরের বিভিন্ন রুটে মৃত্যুর সঙ্গে লড়াই করা মানুষদের নিয়ে ট্রাফিক সিগন্যালের অপেক্ষায় থাকতে হয়। ফলে হাসপাতালে নিয়ে যেতে দেরি হওয়ায় অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়ে।

সরেজমিনে দেখা যায়, রোগী নিয়ে কিংবা রোগী আনতে অ্যাম্বুলেন্সগুলো সাইরেন বাজিয়ে চলাচল করে। কিন্তু রাস্তায় যানজটের কারণে অ্যাম্বুলেন্সকে অপেক্ষা করতে হয় দীর্ঘক্ষণ। অন্য গাড়িগুলো অ্যাম্বুলেন্সকে সাইড না দেওয়ায় বাধ্য হয়ে উল্টো কিংবা ‍বিকল্প রাস্তা দিয়ে কিছু অ্যাম্বুলেন্স যাতায়াতের চেষ্টা করে। ফলে হাসপাতালে পৌঁছাতে পারলেও অনেক সময় তা রোগীর জন্য ঢের দেরি হয়ে যায়। অর্থাৎ মৃত্যুর সঙ্গে যেন পাঞ্জা লড়ে রোগী, পাশের গাড়ির সঙ্গে পাঞ্জা লড়ে অ্যাম্বুলেন্স।

অ্যাম্বুলেন্স ড্রাইভারদের অভিযোগ, অনেক রোগীর আইসিইউ এ নেওয়া জরুরি। এসময় যানজটে পড়লে সড়কে দায়িত্ত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কাছ থেকে আশানুরুপ সহযোগিতা পান না। পাশাপাশি অন্য গাড়ির ড্রাইভাররাও সাইট দিতে চান না বরং নানান হুমকি দেন। ফলে সেখানেও অনেক সময় নষ্ট হয় বলে অভিযোগ করেন ড্রাইভারা।

এদিকে অ্যাম্বুলেন্স যাতায়াতের জন্য শহরের রাস্তাগুলোতে নেই কোনো আলাদা লেন। এছাড়া রয়েছে গাড়িগুলোকে সাইট দেওয়ার ক্ষেত্রেও রয়েছে বিবেকবোধ ও ব্যক্তি সচেতনতার অভাব।

এজন্য দীর্ঘ যানজটের মধ্যেও অ্যাম্বুলেন্সকে পারাপারের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছেন অ্যাম্বুলেন্স ড্রাইভার ও ভুক্তভোগীরা।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com