সুস্থ রাখবে অ্যাপস

সুস্থ রাখবে অ্যাপস
প্রতীকী ছবি

স্মার্টফোনের এই যুগে প্রায় প্রতিটি কাজের জন্য রয়েছে অ্যাপসের ব্যবহার। সামাজিক যোগাযোগ থেকে শুরু করে ব্যবসায়িক কাজে রয়েছে এর ব্যবহার।

সুস্থ থাকতে প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। শরীরের ফিটনেস ধরে রাখতেও কয়েকটি কার্যকর অ্যাপ রয়েছে। মোবাইল ফোনে সেগুলো রেখে সহজেই ব্যবহার করতে পারবেন।

মাই ফিটনেসপাল অ্যাপ।
মাই ফিটনেসপাল অ্যাপ।ছবি : সংগৃহীত

ওয়ার্ক-আউট

এতে রয়েছে বেশ কিছু ওয়ার্ক-আউট মুড। সারা দিন যতটা শরীরচর্চা করবেন, তার বিস্তারিত জানতে পারবেন। আপনি যে পরিমাণ শরীরচর্চা করেন, এতে কী লাভ বা উন্নতি হচ্ছে—তাও জানা যাবে।

মাই ফিটনেসপাল অ্যাপ

ফিটনেস ধরে রাখতে শুধু শরীরচর্চা যথেষ্ট নয়। প্রয়োজন ঠিকঠাক খাওয়া-দাওয়া। এর জন্য রয়েছে মাই ফিটনেসপাল অ্যাপ। আপনি যা খাবেন, তা সম্পর্কে বিস্তারিত জানাবে অ্যাপটি। অর্থাৎ আপনি কী খাবেন, কী পরিমাণ খাবেন—সেগুলো খেলে কী ধরনের উপকার বা অপকার হবে, তা জানা যাবে এই অ্যাপের মাধ্যমে।

মাই ডায়েট কোচ

অ্যাপটি শরীরের আকার ঠিক রাখতে সাহায্য করবে। প্রতিদিনের জীবনযাপনে যে সূক্ষ্ম পরিবর্তন হয়, অ্যাপটি তা জানাবে। লক্ষ্য ঠিক করে সে অনুযায়ী কাজ করারও সুযোগ থাকছে। ওজনের তালিকা দেখার পাশাপাশি বিভিন্ন সময় সতর্ক সংকেতও দেবে অ্যাপটি।

সুস্থ রাখবে অ্যাপস
অন্তঃসত্ত্বা হতে চাইলে যেসব নিয়ম মানা জরুরি
নাইক ট্রেনিং ক্লাব।
নাইক ট্রেনিং ক্লাব।ছবি : সংগৃহীত

নাইক ট্রেনিং ক্লাব

এই অ্যাপে রয়েছে ১৮৫টির বেশি ওয়ার্ক-আউট মুড। সারা দিনের পরিকল্পনা অনুযায়ী এই অ্যাপের সাহায্যে আপনি শরীরচর্চার সময় আগাম ঠিক করে রাখার সুযোগ পাবেন। এক সপ্তাহের জন্য শরীরচর্চার রুটিন বানিয়ে রাখা যাবে। একই সঙ্গে এই অ্যাপই বলে দেবে, আপনার কী কী ওয়ার্কআউট করতে হবে।

হ্যালো হার্ট

অধিকাংশ মানুষ রক্তাচাপ মাপা নিয়ে উদাসীন। তবে বিষয়টি অবহেলার নয়। এই অ্যাপ মূলত স্মার্টওয়াচের সাহায্যে কাজ করে। হাতে পড়লে এটি শরীরের রক্তচাপ পরিমাপ করে ঘড়ির ডিসপ্লেতে দেখায়।

সুস্থ রাখবে অ্যাপস
পেপার কাপে চা-কফি খাওয়া কতটা নিরাপদ
হেড স্পেস অ্যাপ।
হেড স্পেস অ্যাপ।ছবি : সংগৃহীত

হেড স্পেস

নিয়মমাফিক খাওয়া-দাওয়া ও শরীরচর্চার পাশাপাশি মেডিটেশনের প্রয়োজন। এতে মানসিক চাপ কমতে পারে। এই অ্যাপের মাধ্যমে মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

লুজ ইট

এই অ্যাপ খাবার-সম্পর্কিত ও ব্যায়ামের সময়সূচিতে সাহায্য করে। প্রতিদিনের ক্যালরি নির্ধারণ করে সে অনুযায়ী খাবার গ্রহণ করা যাবে। এ ছাড়া ঘুম, ওজন, শরীরের মেদ ও পানি গ্রহণের ওপর ভিত্তি করে নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা যাবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com