দাঁতের মাড়ি দুর্বল হয় কেন, মাড়ি থেকে রক্তপাত হলে করণীয় কী?

দাঁতের মাড়ি দুর্বল হয় কেন, মাড়ি থেকে রক্তপাত হলে করণীয় কী?
পুরোনো ছবি

নিয়মিত এবং সঠিক পদ্ধতিতে দাঁতের যত্ন নিলে দাঁতের মাড়ি সবল ও ভালো থাকে। কিন্তু দীর্ঘ দিন দাঁতের যত্ন না নিলে দাঁতের চারপাশের মাড়ির সংক্রমণ হতে পারে এবং মাড়ি থেকে রক্তপাতের কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া অনেক সময় দেখা যায় যে, মুখ থেকে দুর্গন্ধ বের হয়। এসব সমস্যা ও এর সমাধান নিয়ে কালবেলার সঙ্গে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ও মুখমণ্ডল, চোঁয়াল ও দন্ত রোগ বিশেষজ্ঞ ডা. রুমন বনিক।

দাঁতের মাড়ি দুর্বল হয় কেন?

ডা. রুমন বনিক : দাঁতের মাড়ি দুর্বল হওয়ার অনেক কারণ হতে পারে। যেমন, যাদের ডায়াবেটিক থাকে তাদের মাড়িতে কোলাজেন ফাইবার নামে এক ধরনের উপাদান থাকে। এই উপাদানের কারণে মাড়িগুলো চোয়ালের হাড়ের সঙ্গে শক্তভাবে লেগে থাকে। ডায়াবেটিক থাকার কারণে কোলাজেন সিনথিসিস হওয়ার প্রবণতা কমে যায়। পাশাপশি বিভিন্ন হাই ব্লাড সুগারের জন্য বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া ইকুমেলেশন হয়, ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে। এর ফলে মাড়ির প্রদাহ বেড়ে যায়। প্রদাহ বেড়ে গেলে দাঁতগুলো ধীরে ধীরে চোয়ালের হাড় থেকে ছেড়ে দেয় ফলে দাঁতের মাড়ি দুর্বল হয় এবং দাঁত পড়েও যেতে পারে।

কী কী কারণে মাড়ি থেকে রক্তপাত হতে পারে?

ডা. রুমন বনিক : ১. দাঁতের মাড়ির প্রদাহ বেড়ে গেলে দাঁতগুলো ধীরে ধীরে চোয়ালের হাড় থেকে ছেড়ে দেয়। ফলে দাঁতের মাড়ি দুর্বল হয় এবং রক্তপাত হতে পারে।

২. রক্তপাত হওয়ার আরেকটি কারণ হলো- অনেক সময় দাঁতে পাথর জমে যায়। দীর্ঘ দিন পাথর জমে গেলে এটাকে পেরুডন্টাইটিস বলা হয়। এই পেরুডন্টাইটিসের ফলে দাঁত নড়ে যেতে পারে এবং দাঁত থেকে রক্তাপাত হতে পারে। অনেক সময় পুঁজও পড়তে পারে।

মুখে দুর্গন্ধ কেন হয়?

ডা. রুমন বনিক : বিভিন্ন কারণে মুখ থেকে দুর্গন্ধ হতে পারে। এর মধ্যে অন্যতম হলো- মুখগহ্বরের মধ্যে খাবারের কণা জমে থেকে বিভিন্ন রকম প্লাগ তৈরি হয়। সেই প্লাগ দিনের পর দিন জমতে জমতে এক সময় কেলকুলাসে পরিনত হয় যেটিকে পাথর বলা হয়। এই পাথর নিজেই একটা দুর্গন্ধ তৈরি করে। যেহেতু এই পাথর অনেক দিন ধরে দাঁতের পৃষ্ঠায় লেগে থাকে সেহেতু সেটি দাঁতের মাড়িতে প্রদাহ তৈরি করে। এর ফলে যেখানে ইনফেকশন হয়, সেখান থেকে গন্ধ তৈরি হয়। এজন্য দাঁতের পাথরকে দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ বলা হয়ে থাকে। এ ছাড়া পরিপাকতন্ত্রে ইনফেকশন, অ্যাসিডিটির সমস্যা, ফুসফুসে প্রদাহ, সাইনাসে ইনফেকশন, সাইনোসাইটিক জাতীয় প্রদাহ এবং টনসিল থাকার কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

দুর্গন্ধ দুর করার ঘরোয়া পন্থা কী?

ডা. রুমন বনিক : মুখে দুর্গন্ধ হলে তা দুর করার উপায় রয়েছে। দাঁতের এবং মুখগহ্বরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পন্থা হলো- খাবারের পর দীর্ঘক্ষণ যদি কোনো কিছু না খেয়ে থাকতে হয় সেক্ষেত্রে অল্প পরিমান পানি হলেও খেতে হবে। সম্ভব হলে কিছুক্ষণ পর পর মিষ্টিবিহীন চুইমগাম খাওয়া যেতে পারে। এছাড়া অনেক সময় বিভিন্ন রকম স্প্রে পাওয়া যায়। সেগুলো ব্যবহার করেও দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com