দীর্ঘ দিন গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করলে ক্যান্সার হতে পারে

দীর্ঘ দিন গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করলে ক্যান্সার হতে পারে
ছবি : সংগৃহীত

গ্যাস্ট্রিক কিংবা অ্যাসিডিটির সমস্যা হলে অনেকে চিকিৎসকদের পরামর্শ ছাড়াই নিজে ওষুধ সেবন করে থাকেন। চিকিৎসকরা বলছেন, দীর্ঘ দিন গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করলে ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আইকিউভিআই এর তথ্য অনুযায়ী, বিশ্বের সর্বাধিক বিক্রি ওষুধের প্রথম ১০টির মধ্যে প্রথম ছয়টিই গ্যাস্ট্রিকের।

পরিমিত পানি পান না করা ও বেশি রাত জাগলেও গ্যাস্ট্রিক হতে পারে। বিরতিহীন গ্যাস্ট্রিকের ব্যবহারের কারণে ক্যালসিয়ামের ঘাটতিসহ ক্ষতি করতে পারে পাকস্থলি ও হাড়ের। এছাড়া দীর্ঘ মেয়াদে ক্যান্সার সৃষ্টি হতে পারে বলেও মনে করেন চিকিৎসরা জানিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহুমেদ বলেন, সুশৃঙ্খল ডায়েট করতে হবে। তাহলে অ্যাসিডিটি হবে না। আর অ্যাসিডিটি না হলে ওষুধ সেবন করার প্রয়োজন হবে না। কারণ একটি ওষুধ আরেকটি রোগের সৃষ্টি করে।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রিলজি বিশেষজ্ঞ ডা. রাজিবুল আলম বলেন, অ্যাসিড পাকস্থলিতে পাহারা দেয় যাতে জীবাণু প্রবেশ করতে না পারে। কিন্তু পাকস্থলির অ্যসিড কমিয়ে দিলে প্রচুর জীবাণু প্রবেশ করবে। বিশেষ করে যেগুলো জীবাণু আপনাআপনি প্রবেশ করে সেগুলো পেটের মধ্যে বিভিন্ন অংশে জায়গা নেয়। ফলে পেটের ভেতর ইনফেকশনের হার বাড়ে। গবেষণায় দেখা গেছে, পাকস্থলির ক্যানসারের ঝুঁকি বাড়ছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com