স্তন ক্যানসার জয়ীদের জন্য হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নিরাপদ : গবেষণা

স্তন ক্যানসার জয়ীদের জন্য হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নিরাপদ : গবেষণা

স্তন ক্যানসার থেকে বেঁচে যাওয়া নারীদের হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচআরটি) দেওয়ার ক্ষেত্রে চিকিৎসাবিজ্ঞানীরা বরাবরই ‘না’ শব্দই উচ্চারণ করেছেন। চিকিৎসকরা কয়েক দশক ধরে, রোগের পুনরাবৃত্তি ঘটবে এই ভয়ে যে নারীরা স্তন ক্যানসারকে পরাজিত করেছেন তাদের এইচআরটি দেওয়ার সুপারিশ করার বিষয়টি এড়িয়ে গেছেন। তবে সাম্প্রতিক একটি গবেষণা বলছে, স্তন ক্যানসার জয়ীদের হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া নিরাপদ। এটি দিলে ক্যানসার ফিরে আসার ঝুঁকি বাড়ায় না।

১৯৯০ এর দশকে এ সংক্রান্ত দুটি গবেষণায় উদ্বেগ জানানো হয়েছিল যে স্তন ক্যানসার থেকে বেঁচে যাওয়াদের যদি এইচআরটি থেরাপি দেওয়া হয় তবে এই রোগ পুনরায় ফিরে আসতে পারে। সাম্প্রতিক গবেষণায় ড্যানিশ বিজ্ঞানীরা এখন সেই উদ্বেগের বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন।

নতুন গবেষণায় গবেষকরা দেখতে পেয়েছেন, এইচআরটি গ্রহণকারী, বিশেষ করে স্ত্রী হরমোন গ্রহণকারীদের মধ্যে এই রোগের ফিরে আসার ঝুঁকি বাড়ায়নি।

স্তন ক্যানসার সচেতনতা নিয়ে যারা প্রচারণা চালাচ্ছেন তারা বলছেন, যারা স্তন ক্যানসার থেকে বেঁচে গেছেন এমন হাজার হাজার মানুষকে আশা দেখাচ্ছে নতুন এই আবিষ্কার। শুধু তাই নয়, যারা প্রাকৃতিক প্রতিকার বা কিছুই না ব্যবহার করার মাধ্যমে স্তন ক্যানসারের বিরুদ্ধে সংগ্রাম করতে ছেড়ে দিয়েছেন তাদের ক্ষেত্রেও আশার সঞ্চার করছে এই গবেষণা।

কিন্তু ড্যানিশ এই গবেষণাটি হয়েছে ক্ষুদ্র পরিসরে এবং গবেষকরা এখানে প্রমাণ করতে পারেননি যে সব ধরনের এইচআরটি থেরাপি স্তন ক্যানসার থেকে বেঁচে যাওয়াদের জন্য নিরাপদ।

ডেনমার্কের ওডেন্স ইউনিভার্সিটির এই গবেষণায় মেনোপজ পরবর্তী সাড়ে ৮ হাজার নারীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অংশগ্রহণকারীদের সবাই ইস্ট্রোজেন রিসেপ্টর ছিলেন, তাদের স্তন ক্যান্সার ধরা পড়েছে, যা নারী সেক্স হরমোনের ওপর ভর করে। যুক্তরাজ্যের সমস্ত স্তন ক্যান্সারের প্রায় তিন চতুর্থাংশ এই ধরনের।

বলা হচ্ছে, এইচআরটি ইস্ট্রোজেনের ক্রমহ্রাসমান মাত্রা পূরণ করে, তাহলে কেন চিকিৎসকরা শুধু শুধু এই থেরাপি দেওয়ার ক্ষেত্রে ভয় পান। আর তা ছাড়া এই ওষুধগুলো বর্তমানে সহজেই পাওয়া যায়।

গবেষণায় অংশগ্রহণকারী নারীদের টামোক্সিফেন অথবা অ্যারোমাটেজ ইনহিবিটর দেওয়া হয়েছিল। দুটি ওষুধই ইস্ট্রোজেনকে তার কাজ করতে বাধা দিয়েছে এবং স্তন ক্যানসার বৃদ্ধির গতি কমিয়ে দিয়েছে।

দুই হাজারের বেশি নারী তাদের স্তন ক্যানসার ধরা পড়ার পর কয়েক বছর ধরে এইচআরটি থেরাপি নিয়েছিলেন। বিশ্লেষণের সময় ১ হাজার ৩৩৩ নারীর (১৬ শতাংশ) ক্ষেত্রে স্তন ক্যানসারের পুনরাবৃত্তি ঘটেছিল। এর মধ্যে ১১১ জন ভ্যাজাইনাল ইস্ট্রোজেন, ১৬ জন এইচআরটি নিয়েছিলেন এবং ১২০৬ জন কোনো কিছুই গ্রহণ করেননি। হিসাবে দেখা গেছে, ভ্যাজাইনাল ইস্ট্রোজেন গ্রহণকারীদের ক্ষেত্রে পুনরাবৃত্তির হার ছিল ১৫ দশমিক ৪ শতাংশ এবং অন্যান্য এইচআরটি গ্রুপের ক্ষেত্রে ছিল ১৭ দশমিক ১ শতাংশ। আর যারা কিছুই নেননি তাদের ক্ষেত্রে ছিল ১৯ দশমিক ২ শতাংশ।

গবেষকরা খুঁজে পেয়েছেন যে, যেসব নারী ভ্যাজাইনাল ইস্ট্রোজেন ও অ্যরোমাটেজ ইনহিবিটর নিয়েছিলেন তাদের ক্ষেত্রে ক্যানসারের পুনরাবৃত্তির ঝুঁকি ৩৯ শতাংশ বেড়েছে। সূত্র : ডেইলি মেইল।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com