মেডিকেল রিপ্রেজেনটেটিভের দেওয়া ওষুধের নাম না লিখলেই ডাক্তারদের হাত কাঁপে!

মেডিকেল রিপ্রেজেনটেটিভের দেওয়া ওষুধের নাম না লিখলেই ডাক্তারদের হাত কাঁপে!
ছবি : সংগৃহীত

রোগীদের সমস্যা অনুযায়ী ডাক্তাররা ওষুধের নাম লিখবেন এটাই স্বাভাবিক। কিন্তু ‍কিছু কিছু ডাক্তারের চেম্বারে ও বাইরে দেখা যায় তার ভিন্ন চিত্র। মেডিকেল রিপ্রেজেনটেটিভের দেওয়া ওষুধের নাম না লিখলেই যেন এসব ডাক্তারদের হাত কেঁপে ওঠে-এমন অভিযোগ করেছেন ভুক্তভোগী রোগীরা।

জানা যায়, ডাক্তারকে দেখানোর পর রোগীরা স্বভাবতই চেম্বার থেকে বের হন। এরপরেই পড়তে হয় মেডিকেল রিপ্রেজেনটেটিভদের পালায়। মৌমাছির মতো ঘিরে ধরেন তারা এবং প্রেসক্রিপসন চেক করে দেখেন যে, ডাক্তার তাদের দেওয়া ওষুধের নাম লিখেছেন কিনা।

ভুক্তভোগীদের অভিযোগ, ডাক্তারের চেম্বার থেকে বের হওয়া মাত্রই মেডিকেল রিপ্রেজেনটেটিভ ও রোগীদের প্রেসক্রিপসন অদান-প্রদানের চিত্র অবশ্যই ডাক্তার দেখেন। এ সময় যদি মেডিকেল রিপ্রেজেনটেটিভের দেওয়া ওষুদের নাম না লেখা হয়, তাহলে তো প্রেসক্রিপসন লিখতে অবশ্যই ডাক্তারের হাত কাঁপবে।

ভুক্তভোগীরা বলছেন, ডাক্তার কোন ওষুধ লিখেছেন এটি তার নিতান্তই ব্যক্তিগত ও গোপনীয় বিষয়। এটি দেখার মেডিকেল রিপ্রেজেনটেটিভদের কোনো অধিকার নেই। এছাড়া রিপ্রেজেনটেটিভদের দেওয়া যে ওষুধের নাম ডাক্তার লিখছেন সেই কোম্পানির ওষুধ প্রযোজ্য নাও হতে পারে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com