পাঠান, টাইগার, কবিরকে নিয়ে তৈরি হবে যশরাজের স্পাই ইউনিভার্স

পাঠান, টাইগার, কবিরকে নিয়ে তৈরি হবে যশরাজের স্পাই ইউনিভার্স
ছবি : সংগৃহীত

মার্ভেল-এর ‘সুপারহিরো ইউনিভার্স’-এর মতোই ‘স্পাই ইউনিভার্স’ বানাচ্ছে প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস। আর তার ঝলক দেখা গেল শাহরুখ-দীপিকা অভিনীত ‘পাঠান’ সিনেমা দিয়ে।

বুধবার মুক্তি পাওয়া ছবিতে শাহরুখ ‘পাঠান’ খানের সঙ্গে হাতে হাত মিলিয়ে লড়াই করতে দেখা গেল সালমান ‘টাইগার’ খানকে। আর সেই দৃশ্য দেখে প্রেক্ষাগৃহগুলো ফেটে পড়েছে হাততালিতে। তবে শুধু হাততালি পাওয়ার জন্য নয়, স্পাই ইউনিভার্সের অস্তিত্ব প্রমাণ করার জন্যও বিশেষ তাৎপর্যপূর্ণ এই দৃশ্য।

যশরাজের স্পাই ইউনিভার্সের সূচনা ২০১২ সালে মুক্তি পাওয়া ছবি ‘এক থা টাইগার’ থেকে। যদিও গুপ্তচরদের নিয়ে আলাদা সিনেমাজগৎ তৈরির কথা তখনো ভাবতে শুরু করেনি যশরাজ। এর পর একে একে পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছে যশরাজের গুপ্তচর সিরিজে। মুক্তির অপেক্ষায় রয়েছে আরও দুটি।

শাহরুখ-সালমান ছাড়াও যশরাজের স্পাই ইউনিভার্সের আরও একটি মূল চরিত্র রয়েছে। চরিত্রটির নাম কবির ধালিওয়াল।

কবিরের চরিত্রটি দর্শক আগেই দেখেছে। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘ওয়ার’। সেই সিনেমায় প্রথম প্রকাশ্যে আসে কবির চরিত্রটি। এই চরিত্রে অভিনয় করেছিলেন হৃতিক রোশন। হৃতিক ও টাইগার শ্রফ অভিনীত এই ছবি সিনেমা সমালোচকদের ‘মনমতো’ না হলেও ব্যাপক ব্যবসা করেছিল। ১৭০ কোটি বাজেটের সিনেমার আয় হয়েছিল প্রায় তিন গুণ।

হৃতিকের এই সিনেমা মুক্তি পাওয়ার পরপরই স্পাই ইউনিভার্স তৈরির কথা ঘোষণা করে যশরাজ। তত দিনে পাঠান তৈরির প্রাথমিক কাজে হাত পড়ে গিয়েছিল। ঠিক করা হয়, পর্দার তিন গুপ্তচর চরিত্র টাইগার, পাঠান ও কবিরকে পর্দার পেছনে একসঙ্গে আনবে এই প্রযোজনা সংস্থা।

পাশাপাশি প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এই ইঙ্গিতও দেওয়া হয়েছিল যে, স্পাই ইউনিভার্সের প্রথম ঝলক দেখা যাবে ‘পাঠান’ ছবিতেই। সেই মতোই ‘পাঠান’-এ ‘টাইগার’-এর ঝলক দেখল দর্শক।

পাঠানের পর মুক্তি পাবে সালমান খান অভিনীত টাইগার-৩ ছবিটি। ২০২৩ সালের ২৩ নভেম্বর এ ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে। এই সিনেমায় ‘পাঠান’-কে দেখা না গেলেও ‘টাইগার’ সালমানের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ‘কবির’ হৃতিককে শত্রুদের সঙ্গে লড়াই করতে দেখা যাবে বলে বলিপাড়ায় গুজব।

টাইগার-৩ সিনেমার পর মুক্তি পাবে স্পাই ইউনিভার্সের সপ্তম সিনেমা ওয়ার-২। হৃতিকের এই সিনেমায় আবার ছোট চরিত্রে ‘পাঠান’কে দেখা যেতে পারে বলে জল্পনা তৈরি হয়েছে।

যদিও পাঠান ছবির দ্বিতীয় পর্ব মুক্তি পাবে কিনা, তা নিয়ে প্রযোজনা সংস্থার পক্ষ থেকে কোনো ঘোষণা দেওয়া হয়নি। তবে তিন গুপ্তচরকে একসঙ্গে নিয়ে যে একটি সিনেমা হবে, তা সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। সেই ছবিতে তিন গুপ্তচরই সমান গুরুত্ব পাবেন এবং ছবির বাজেট হবে বিশাল অঙ্কের।

সেই সিনেমা কবে মুক্তি পাবে বা তার আগে তিন গুপ্তচরের আলাদা কতগুলো ছবি মুক্তি পাবে, তা নিয়েও কোনো ঘোষণা করা হয়নি।

গুপ্তচরদের আলাদা ইউনিভার্স তৈরি নিয়ে যে যশরাজ খুবই মন দিয়ে কাজ করছে, তার আরও একটি প্রমাণ ‘সুনীল লুথরা’ চরিত্র। আশুতোষ রানা অভিনীত এই চরিত্রকে দেখা গিয়েছে ‘পাঠান’ সিনেমায়। দেখা গিয়েছিল হৃতিকের ‘ওয়ার’-এও। দুই ছবিতেই তিনি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকায়।

মনে করা হচ্ছে, টাইগার-৩ সিনেমাতেও একই চরিত্রে ফিরে আসবেন আশুতোষ। আর তিনিই হয়তো হবেন তিন গুপ্তচরকে এক ছাতার তলায় নিয়ে আসার মূল মাথা। এ-ও জল্পনা করা হয়েছে, গুপ্তচর ব্রহ্মাণ্ডের কোনো একটি ছবিতে গিয়ে মৃত্যু হবে আশুতোষের চরিত্রের। আর তার মৃত্যুই কাছে টানবে পাঠান, টাইগার ও কবিরকে। এক জোটে শত্রুদের মোকাবিলা করবেন তারা।

স্পাই ইউনিভার্সের শেষ সিনেমায় খলনায়কের চরিত্রে কে অভিনয় করবেন, তা নিয়েও একাধিক জল্পনা রয়েছে। সেই ছবির খলনায়ক হিসেবে অভিনেতা রণবীর সিংয়ের কথা ভাবা হচ্ছে বলেও গুজব রটেছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com