শিক্ষকদের পিএইচডির ইনক্রিমেন্ট বন্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়পুরোনো ছবি

দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা পিএইচডির জন্য ইনক্রিমেন্ট পেয়ে আসছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক হঠাৎ শিক্ষকদের এই ইনক্রিমেন্ট প্রদান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এতে প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

আজ রোববার শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামূল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ মে ইউজিসি বিশ্ববিদ্যালয় পরিষদ একটি প্রজ্ঞাপন জারি করে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ইনক্রিমেন্ট প্রদান স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানায়। ইউজিসির প্রজ্ঞাপনেই উল্লেখ আছে যে, অর্থ মন্ত্রণালয় সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদানের যে রীতি বলবৎ আছে তা বাতিল করেছে। অথচ কমিশন স্বপ্রণোদিত হয়ে ওই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগের অপচেষ্টা করছে।

আরও বলা হয়, দীর্ঘদিন ধরে প্রদানকৃত ইনক্রিমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলিতে সরকারবিরোধী অবস্থানকে চাঙা করার ক্ষেত্রে ভূমিকা রাখবে ও মেধাবীদের শিক্ষকতায় আসার ব্যাপারে নিরুৎসাহিত করবে। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই সিদ্ধান্তের তীব্র নিন্দা প্রকাশ করছে এবং সিদ্ধান্তটি বাতিলের দাবি জানাচ্ছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com