নোবিপ্রবিতে ‘আন্তর্জাতিক মেশিন ইন্টেলিজেন্স কনফারেন্সের’ উদ্বোধন শুক্রবার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।ছবি : সংগৃহীত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টার দিকে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে হবে এ উদ্বোধনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ ছাড়া আগামী শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, নোবিপ্রবির উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার-উল-আলম, উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

২৩ থেকে ২৫ সেপ্টেম্বর তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগ এবং ইনস্টিটিউশন অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) যৌথভাবে এর আয়োজন করছে। বিভাগগুলো হলো—ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস), কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিএসটিই), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) এবং পরিসংখ্যান বিভাগ।

কনফারেন্সে দেশ-বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের গবেষকরা তাদের কি-নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন।

প্রেজেন্টেশন সেশনগুলোতে সেশন চেয়ার হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অধ্যাপক ও গবেষকরা। অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং।

কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার ও টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

নোবিপ্রবির উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার-উল-আলম এ বিষয়ে বলেন, ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস শীর্ষক আন্তর্জাতিক এ কনফারেন্সে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক, শিক্ষাবিদ ও বিজ্ঞানীরা তাদের গবেষণা প্রবন্ধ তুলে ধরবেন, যা আমাদের গবেষণা ক্ষেত্রকে আরও সমৃদ্ধ করবে বলে আমি বিশ্বাস করি। নোবিপ্রবিতে প্রথমবারের মতো আয়োজিত এ কনফারেন্সের সফলতা কামনা করছি এবং আয়োজনের সঙ্গে জড়িত সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

এ বিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন একটি মাইলফলক। এ কনফারেন্সে মেশিন ইন্টেলিজেন্সের ওপর পৃথিবীর খ্যাতনামা গবেষকদের মৌলিক গবেষণাপত্র প্রেজেন্ট করা হবে, যা পরবর্তীতে স্কুপাস ইনডেক্স ‘স্প্রিঞ্জার’ জার্নালে প্রকাশ করা হবে। এ ফিল্ডে যেসব এক্সপার্টরা কাজ করছেন, তাদের গবেষণা ক্ষেত্রে এ কনফারেন্স অত্যন্ত ফলপ্রসূ হবে।’

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com