জন্মনিবন্ধন সনদ জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

র‌্যাবের হাতে আটক জালিয়াত চক্রের ৪ সদস্য।
র‌্যাবের হাতে আটক জালিয়াত চক্রের ৪ সদস্য।ছবি : সংগৃহীত

চট্টগ্রামে জন্মনিবন্ধন সনদ জালিয়াত চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ। আজ মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করেছেন কাউন্টার টেরোরিজম বিভাগের উপপুলিশ কমিশনার ডা. মঞ্জুর মোরশেদ।

এ সময় তিনি বলেন, জালিয়াত চক্রের সদস্যদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ পর্যন্ত তারা জালিয়াতির মাধ্যমে ৫ হাজারেরও বেশি জন্মনিবন্ধন সনদ তৈরি করেছে। প্রতিটি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করতে তারা নিয়েছে ৫০০-৮০০ টাকা করে।

গ্রেপ্তারকৃত চারজন হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান (৩৫)।

উপপুলিশ কমিশনার ডা. মঞ্জুর মোরশেদ বলেন, জালিয়াত চক্রের সদস্যদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, আরও একাধিক গ্রুপ এ ধরনের জালিয়াতি চালিয়ে আসছে। একেকটি চক্রের সদস্য সংখ্যা ৩০-১০০।

এ সময় তাদের কাছ থেকে ভুয়া সনদ তৈরিতে ব্যবহৃত চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানার ও প্রিন্টার, দুটি প্রিন্টার এবং চারটি মোবাইল ফোন জব্দ করা হয়।

র‌্যাবের হাতে আটক জালিয়াত চক্রের ৪ সদস্য।
চট্টগ্রাম বন্দরে এবার ভিড়বে বড় জাহাজ

গত ৮, ৯ ও ২১ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ড (পতেঙ্গা) কাউন্সিলর অফিসের সার্ভারে যথাক্রমে ৪০, ১০ এবং ৮৪টি ভুয়া জন্মনিবন্ধনের অস্তিত্ব পাওয়া যায়। পরবর্তীতে সংশ্লিষ্ট থানাসমূহে সাধারণ ডায়েরি করলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ পুলিশ কমিশনারের নির্দেশে ছায়া অনুসন্ধান শুরু করে।

অনুসন্ধানকালে জন্মনিবন্ধন জালিয়াতি কার্যক্রমে জড়িত একাধিক চক্রের অস্তিত্ব পাওয়া যায়। গতকাল সোমবার রাতে অভিযান চালিয়ে এই চক্রের ৪ সদস্যকে চট্টগ্রাম মহানগরের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। চক্রের অন্যান্য সদস্যকে গ্রেপ্তার করতে অভিযান চলমান আছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com