কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৩ পিএম
অনলাইন সংস্করণ

রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন বাস্তবায়নসহ ৩ দফা দাবি

সংবাদ সম্মেলনে বাংলাদেশ থেরাপি ও রিহ্যাবিলিটেশনের সদস্যরা। ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে বাংলাদেশ থেরাপি ও রিহ্যাবিলিটেশনের সদস্যরা। ছবি : কালবেলা

দেশের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও স্পিচ ও ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টরা নানাবিধ বৈষম্যের শিকার বলে জানিয়েছে সোসাইটি অব স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট (এসএসএলটি)। এ অবস্থায় বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন বাস্তবায়বে অবিলম্বে কার্যকরী পদক্ষেপ গ্রহণসহ তিন দফা দাবি জানিয়েছেন সংগঠনের নেতারা।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর শেখেরটেক এলাকায় বাংলাদেশ থেরাপি ও রিহ্যাবিলিটেশন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এতে লিখিত বক্তব্য তুলে ধরেন এসএসএলটির নির্বাহী সদস্য আহাম্মদ শরীফ সাকিব বলেন, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্বতন্ত্র চিকিৎসা পেশা। একজন স্পিচ থেরাপি চিকিৎসক কথা, ভাষা, যোগাযোগ, বাক, শ্রবণ, কণ্ঠস্বর, খাবার চিবানো ও গলধঃকরণসংক্রান্ত প্রতিবন্ধিতা ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা রোগীর সমস্যা নির্ণয় করে এবং এ-সংক্রান্ত পরীক্ষণ-নিরীক্ষণ, চিকিৎসা পরিকল্পনা প্রনয়ণ ও প্রয়োগসহ উপদেশ, চিকিৎসা ও ব্যবস্থাপত্র প্রদান করে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য পেশাজীবীদের জন্য যে কোড রেখেছে সেখানে স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টদের কোডভিত্তিক স্বাস্থ্য পেশাজীবী হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের সেবায় নিজেদের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ও গণঅভ্যুত্থানে অংশ নেওয়া মানুষের একটি বড় অংশের কণ্ঠস্বরের সমস্যা পরিলক্ষিত হয়েছে। উচ্চস্বরে ও স্লোগানে নিজেদের অধিকারের কথা বলতে গিয়ে কণ্ঠের ওপর চাপ পড়েছে, ফলে দীর্ঘদিন ধরে কণ্ঠস্বরের পরিবর্তন, কণ্ঠনালির আশ পাশে ব্যাথাসহ বিভিন্ন উপসর্গের রোগীরা আসছেন স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি চিকিৎসার জন্য।

উচ্চমাত্রার সাউন্ড গ্রেনেড বিস্ফোরণ, টিয়ার শেল ও গুলিবর্ষণের বিকট আওয়াজে অনেকেই আগের মতো ভালো শুনতে পাচ্ছেন না। অনেকে অল্প শব্দেই অনেক বেশি সংবেদনশীল হচ্ছেন। নিজে ভালো শুনতে পাচ্ছেন না দেখে জোরে জোরে কথা বলছেন। তাদের শ্রবণ সমস্যা নির্ণয় করে কথা বলা ও যোগাযোগ এর চিকিৎসা প্রদান করতে হবে।

লিখিত বক্তব্যে বলা হয়, গুলিবিদ্ধ অনেকেই আসছেন যাদের মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্তির কারণে স্নায়ুবিক বৈকল্যের শিকার হয়েছেন। শ্বাস-প্রশ্বাস এর সমস্যা তৈরি হয়েছে, কণ্ঠস্বরের সমস্যা ও খাবার গলধঃকরণসংক্রান্ত সমস্যাও তৈরি হয়েছে। এসব রোগীর উন্নত নিউরো রিহ্যাবিলিটেশন স্বাস্থ্যসেবা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের সাধারণ মানুষের জন্য যথার্থ স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি চিকিৎসাসেবা যেন নিশ্চিত হয় এবং রোগীরা যেন ক্ষতির শিকার না হন তার জন্য বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন-২০১৮ এর তপশিলে স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টের যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে পরিচালিত এক বছর ইন্টার্নশিপসহ পাঁচ বছর মেয়াদি বিএসসি ইন স্পিচ ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্স রয়েছে। এ কোর্সে ভর্তি হতে হলে সকল ভর্তিইচ্ছুক শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৮ সহ বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞান নিয়ে পাস করতে হয়।

স্বীকৃতির দাবি জানিয়ে বলা হয়, বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইনের মাধ্যমে এখনো পেশাজীবীদের নিবন্ধন ও লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া শুরু হয়বি। ফলে দেশের আইন স্বীকৃত প্রকৃত ও দক্ষ বিএসসি ডিগ্রিধারী স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টের চিকিৎসা ও রিহ্যাবিলিটেশন সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। তাই রিহ্যাবিলিটেশন শিক্ষাপ্রতিষ্ঠান স্বীকৃতি ও আইন অনুযায়ী ব্যচেলর অব সাইন্স ডিগ্রিধারী স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশাজীবীদের নিবন্ধন ও প্র্যাক্টিশনারের লাইসেন্স প্রদানের বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল এর দৃশ্যমান পদক্ষেপের জোরালো দাবি জানাচ্ছি। এ সময় তিন দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো :

১. বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন অনুযায়ী রিহ্যাবিলিটেশন শিক্ষাপ্রতিষ্ঠান স্বীকৃতি নীতিমালা পাস।

২. বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন অনুযায়ী ব্যচেলর অব সাইন্স ডিগ্রিধারী স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশাজীবীদের নিবন্ধন ও প্র্যাক্টিশনারের লাইসেন্স প্রদান নীতিমালা পাস।

৩. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত মানুষসহ সকল মানুষের সরকার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্যসেবায় স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির মতো গুরুত্বপূর্ণ রিহ্যাবিলিটেশন স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন সোসাইটি অব স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টসের প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি ফিদা আল শামস। এ সময় আরও উপস্থিত ছিলেন- এসএসএলটির নির্বাহী সদস্য সাইদুজ্জামান, হোসনেয়ারা ইয়াসমিন প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শহীদ শিহাবের কথা এলেই জলে ভিজে যায় মায়ের চোখ

নেতানিয়াহুর ওপর ক্ষেপণাস্ত্র হামলা

আটপাড়ায় আশ্রয়ণ প্রকল্পের ৫০টি ঘরের মধ্যে ফাঁকা ২৫টি 

পাচার হওয়া অর্থ ফেরত আনতে টাস্কফোর্স পুনর্গঠন

গুম-খুন-চাঁদাবাজিতে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে পদযাত্রা

নরসিংদীতে রাস্তা পারাপারের সময় বাসচাপায় শিশু নিহত

রাজধানীতে ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ সভাপতি গ্রেপ্তার

সিডিএর বোর্ড সদস্য সাংবাদিক-আইনজীবী-প্রকৌশলীসহ ৭ জন

চেয়ারে বসা সেই শিক্ষার্থীকে ক্ষমা করে দিলেন প্রধান শিক্ষক

সম্পত্তির জেরে আপন ভাইকে পিটিয়ে হত্যা

১০

জাবির সাবেক উপাচার্যসহ দেড় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা

১১

ঢাকা ডেন্টাল ও কুমিল্লা মেডিকেলের অধ্যক্ষকে ওএসডি

১২

এক যুগেও শেষ হয়নি রামু বৌদ্ধ মন্দির হামলার বিচার

১৩

হাউমাউ করে কেঁদে বাবাকে পরকীয়া থেকে ফিরিয়ে আনার আকুতি

১৪

বৃষ্টির অজুহাতে মোকামেই সবজির দাম বেড়েছে মণে ৫শ টাকা

১৫

ববির নতুন প্রক্টর ড. রাহাত ফয়সাল

১৬

১০ম গ্রেড বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজিকে স্মারকলিপি

১৭

বিশ্ববাসীকে ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার হওয়ার ডাক

১৮

মাহমুদুর রহমানের জেল মেনে নিতে পারছি না : জামায়াতের আমির

১৯

ইউপি সদস্যের স্বেচ্ছাচারিতায় পানিবন্দি ৫০ পরিবার

২০
X