পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট

পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট

এক্সিট প্ল্যানের আওতায় শেয়ারবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে তালিকাচ্যুতির অপেক্ষায় থাকা পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

গতকাল বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পদ্মা প্রিন্টার্সের উদ্যোক্তা পরিচালকদের ১৬ লাখ শেয়ারের ৩ লাখ ৩০ হাজার ৪৩টি শেয়ার কেনার মাধ্যমে এলআর গ্লোবালকে প্রতিষ্ঠানটির মালিকানায় আসার অনুমোদন দিয়েছে।

পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট
বসুন্ধরা পেপারের শেয়ার তদন্ত করার নির্দেশ

সম্প্রতি এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ও পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেড শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পেপার ও প্রিন্টিং খাতের কোম্পানিটির শেয়ার স্থানান্তরের প্রস্তাব দেয়।

সার্বিক দিক বিবেচনা করে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের উদ্যোক্তাদের ৩ লাখ ৩০ হাজার ৪৩টি শেয়ার এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের কাছে স্থানান্তরের অনুমতি দিয়েছে কমিশন।

পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট
লাগামহীন ওরিয়নের শেয়ার, দেখার যেন কেউ নেই!

বিএসইসি সূত্রে জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেড এবং এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড কমিশনে একটি চিঠি পাঠায়। চিঠিতে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের পক্ষ থেকে উদ্যোক্তাদের হাতে থাকা ৩ লাখ ৩০ হাজার ৪৩টি শেয়ার স্থানান্তরের প্রস্তাব করা হয়।

কোম্পানি আইন, ১৯৯৪ এবং সিকিউরিটিজ আইনের প্রাসঙ্গিক বিধানগুলো পরিপালন সাপেক্ষে প্রতিষ্ঠান দুটির প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি। এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড থেকে কোম্পানির উদ্যোক্তাদের ৩ লাখ ৩০ হাজার ৪৩টি শেয়ার হস্তান্তর প্রক্রিয়া কার্যকর হওয়ার সাত কার্যদিবসের মধ্যে প্রয়োজনীয় নথিপত্র কমিশনে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট
২ কোম্পানির আসছে ৪৪০ কোটি টাকার আইপিও শেয়ার

এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডকে ক্রেতা হিসেবে যেসব নথি দাখিল করতে হবে সেগুলো হলো— সিডিবিএলের ডিপিএ-৬-এর অনুলিপি (ডিমেট শেয়ারের ক্ষেত্রে) অথবা যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের (আরজেএসসি) প্রত্যয়িত শিডিউল-এক্সসহ শেয়ার সার্টিফিকেটের অনুলিপি (কাগুজের শেয়ারের ক্ষেত্রে), ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট এবং ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) আন্ডারটেকিংসহ সম্ভাব্য ক্রেতাপক্ষের ব্যবসায়িক প্রোফাইল, ওটিসি কোম্পানির সিকিউরিটিজে বিনিয়োগের জন্য ট্রাস্টির রেজ্যুলেশন, ঋণ গ্রহণ করা ব্যাংকে একটি অনাপত্তি সার্টিফিকেট। লিস্টিং ফি পরিশোধের বিবরণ, সার্টিফিকেট মামলার নিষ্পত্তির বিবরণ, আরোপিত জরিমানা ও মুলতুবি থাকা এজিএম নিয়মিত করার পরিকল্পনা, অবণ্টিত লভ্যাংশ বা অন্য কোনো বিষয়ে বিনিয়োগকারীদের দাবির নিষ্পত্তির তথ্য, কোম্পানিকে অলটারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) বা এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরিত হওয়া বা এক্সিট সিস্টেমের অধীনে বিনিয়োগকারীদের তহবিল নিষ্পত্তির জন্য প্রস্তাবিত ক্রেতার পরিকল্পনা এবং কোম্পানিটি পরিচালনার জন্য শেয়ার মূলধন ছাড়া অন্য তহবিলের সম্ভাব্য উৎস সম্পর্কিত তথ্য।

পদ্মা প্রিন্টার্সের মালিকানায় আসছে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট
দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং

তথ্যমতে, পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তাদের হাতে রয়েছে ৫৪ শতাংশ বা ৮ লাখ ৬৪ হাজার শেয়ার। এর মধ্য থেকে ৩ লাখ ৩০ হাজার ৪৩টি শেয়ার এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের কাছে বিক্রি করা হবে। সেই হিসেবে উদ্যোক্তাদের হাতে থাকা শেয়ারের মধ্যে ২০ শতাংশের বেশি শেয়ার কিনে নেবে এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। বাকি ৫ লাখ ৩৩ হাজার ৯৫৭টি শেয়ার থাকবে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের পুরোনো উদ্যোক্তাদের হাতে।

পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেড ১৯৭৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির পরিশোধিত মূলধন ১ কোটি ৬০ লাখ টাকা। ১০ টাকা অবিহিত মূল্য হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৬ লাখ। এর মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকের কাছে ৫৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৬ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালার লিমিটেডের প্রতিটি শেয়ার সর্বশেষ ১৬ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com